Date : 2022-08-10

অমরনাথে বিপর্যয়। মৃত রাজ্যের এক, আটকে ৭২ জন

সঞ্জু সুর, সাংবাদিক ঃ অমরনাথে মেঘ ভাঙা বৃষ্টির সঙ্গে নেমে আসা আকস্মিক বিপর্যয়ের রেশ এসে পড়েছে বাংলাতেও। প্রাণ গেছে বারুইপুরের এক ছাত্রীর। এখনও আটকে রয়েছেন রাজ্যের মোট ৭২ জন বাসিন্দা। এমত অবস্থায় সেখানে আটকে থাকা এরাজ্যের তীর্থযাত্রীদের নিরাপদে বাড়ি ফিরিয়ে আনতে তৎপর রাজ্য প্রশাসন। অমরনাথে আটকে থাকা বাংলার বাসিন্দাদের জন্য চালু করা হয়েছে একটি হেল্পলাইন নম্বর।

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় নিজে উদ্যোগী হয়ে এ রাজ্যের বাসিন্দাদের নিরাপদে ফিরিয়ে আনার বিষয়টি দেখাশোনা করছেন। জম্মু-কাশ্মীর প্রশাসনের সঙ্গে নিয়মিত যোগাযোগ রাখা হচ্ছে। দিল্লির রেসিডেন্ট কমিশনারকেও সক্রিয় হওয়ার নির্দেশ দিয়েছে নবান্ন। নবান্নের হেল্পলাইন নম্বরটি হল ০৩৩-২২১৪৫২৬, ২৪ ঘণ্টাই এই নম্বরটি চালু থাকবে। শনিবার টুইট করে হেল্পলাইন চালুর কথা ঘোষণা করেন মমতা বন্দ্যোপাধ্যায়।

এদিন টুইটে মুখ্যমন্ত্রী লিখেছেন “অমরনাথ বিপর্যের ঘটনায় আমি হতবাক ও শোকাহত। নিহতদের স্বজনদের প্রতি আন্তরিক সমবেদনা জানাই। আটকে পড়া পুণ্যার্থী ও তাঁদের পরিবার-পরিজনকে সমবেদনা জানাই। বাংলা থেকে তীর্থযাত্রীদের উদ্ধারের জন্য জম্মু ও কাশ্মীর সরকারের সঙ্গে যোগাযোগ করা হয়েছে।”

এদিকে শেষ খবর পাওয়া অনুযায়ী এখনো পর্যন্ত এরাজ্যের ৭২ জন বাসিন্দা ওখানে আটকে রয়েছে বলে খবর এসে পৌঁছেছে নবান্নে। যারমধ্যে শুধু জলপাইগুড়ি জেলার ২২ জন। এছাড়া দক্ষিণ ২৪ পরগনার ১৫ (মৃত ১ জন), হাওড়ার ১২, পশ্চিম মেদিনীপুরের ১০, দক্ষিণ দিনাজপুরের বালুরঘাটের ৭, কলকাতার ৫ ও বাঁকুড়া ও বীরভূমের একজন করে বাসিন্দা রয়েছেন। রাজ্যের আটকে থাকা বাসিন্দাদের পরিবারের সঙ্গে নিয়মিত যোগাযোগ রেখে চলেছে সংশ্লিষ্ট জেলা প্রশাসন।