Date : 2022-12-02

পুরুলিয়ায় ঘোষণা করেছিলেন মুখ্যমন্ত্রী। আলিপুরদুয়ারে চলছে বিশেষ দুয়ারে সরকার ক্যাম্প।

সঞ্জু সুর, সাংবাদিক : তৃতীয় বার ক্ষমতায় আসার পর থেকে এখনো পর্যন্ত দুই দফায় দুয়ারে সরকার ক্যাম্প হয়েছে রাজ্য জুড়ে। সম্প্রতি পুরুলিয়া জেলা সফর করার সময় মুখ্যমন্ত্রী নির্দেশ দেন উপজাতিভুক্ত এলাকার জন্য আলাদা করে বিশেষ দুয়ারে সরকার ক্যাম্প করতে হবে। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নির্দেশে সেই বিশেষ দুয়ারে সরকার ক্যাম্প শুরু হয়েছে গত ১৪ জুন থেকে যা চলবে ৩১ জুলাই পর্যন্ত। রাজ্যের সেই সব জেলাগুলোতেই এই ক্যাম্প করা হচ্ছে যেখানে মূলতঃ অন্যান্য অনগ্রসর জনগোষ্ঠী ও তফশীলী উপজাতির মানুষের বাস বেশি। মুখ্যমন্ত্রীর নির্দেশ ছিলো এইসব এলাকার মানুষের জন্য আলাদা করে দুয়ারে সরকার ক্যাম্প করতে হবে।

সেই অনুযায়ী আলিপুরদুয়ার জেলাতেও দুয়ারে সরকার ক্যাম্পের আয়োজন করা হয়। এখনো পর্যন্ত জেলায় প্রায় ৫০৩ টি ক্যাম্প করা হয়েছে। শনিবার জেলা প্রশাসনের পক্ষ থেকে আলিপুরদুয়ার ব্লক-১ ও পঞ্চায়েত সমিতির ব্যবস্থাপনায় ক্যাম্প করে জাতিগত শংস্যাপত্র দেওয়া হয়। বঞ্চুকুমারি গ্রাম পঞ্চায়েতের ফকসাডাঙা সারনা আদিবাসী হাই স্কুলের এই ক্যাম্প থেকে এদিন ২০৪ জনের হাতে জাতিগত শংসাপত্র তুলে দেন আলিপুরদুয়ারের মহকুমা শাসক বিপ্লব সরকার।

স্বাস্থ্য সাথী থেকে শুরু করে কন্যাশ্রী, লক্ষীর ভান্ডার, খাদ্য সাথী, জাতি শংসাপত্র প্রভৃতি প্রায় ২৪ টি প্রকল্পের ক্ষেত্রে আবেদন করা যায় দুয়ারে সরকার ক্যাম্পে। গত বছর থেকে এখনো পর্যন্ত রাজ্য জুড়ে মোট ১,০৪,৩৯৬ টি ক্যাম্প করা হয়েছে যেখানে মোট ৩,৬৯,১৫,৬৯৬ জন মানুষ এসেছেন।