Date : 2022-08-11

মাস্ক পরার প্রতি জোর বেসরকারি স্কুলগুলিতে

নাজিয়া রহমান, সাংবাদিক : “মাস্ক মাস্ট’। করোনার সংক্রমণ রুখতে দীর্ঘদিন বন্ধ ছিল শিক্ষাপ্রতিষ্ঠান। সংক্রমণ নিম্নমুখী হতেই ছন্দে ফিরতে শুরু করেছে শিক্ষাপ্রতিষ্ঠান। তবে ফের চোখ রাঙ্গাচ্ছে করোনা। আর তাতে চিন্তার ভাঁজ স্কুল কর্তৃপক্ষ থেকে শুরু করে পড়ুয়া এবং অভিভাবকদের কপালে। সরকারের তরফ থেকে কোভিড বিধি মেনে স্কুল চালুর উদ্যোগ নেওয়া হলেও এখনও অনেকেই অসচেতন। কিন্তু পড়ুয়াদের সুরক্ষার কথা ভেবে শহরের বেশ কিছু স্কুল কড়া পদক্ষেপ গ্রহন করেছে। নোটিশ দিয়ে মাস্ক পরা বাধ্যতামূলক করা হয়েছে।

হোলি ক্রশ, লা মার্টিনিয়ার, ডিপিএস রুবি পার্ক, সেন্ট জেভিয়ার্স সহ একাধিক বেসরকারি স্কুল মাস্ক পরা বাধ্যতামূলক করে নোটিশ জারি করেছে। শুধুমাত্র পড়ুয়াদের নয়, টিচার- নন টিচিং স্টাফ প্রত্যেককে মানতে হবে এই নির্দেশ। মাস্ক ছাড়া কেউ ক্লাসরুমে প্রবেশ করতে পারবে না। পড়ুয়া সুরক্ষার কথা চিন্তা করেই এই সিদ্ধান্ত। মাস্ক না পরলে পরীক্ষায় পর্যন্ত দেওয়া হবে না বলেও হুঁশিয়ার হোলি ক্রশ স্কুল কর্তৃপক্ষের।
শুধুমাত্র মাস্ক নয়। মাস্কের পাশাপাশি হ্যান্ড স্যানিটাইজার, থার্মাল গান দিয়ে শরীরের  তাপমাত্রা পরীক্ষা, সামাজিক দূরত্ব বিধি মেনে স্কুল পরিচালনার ক্ষেত্রে সব বিধি মেনে চলার উপরও জোর দেওয়া হচ্ছে । করোনার জন্য দীর্ঘদিন স্কুল বন্ধ ছিল। সবে কিছু মাস হল স্বাভাবিক হয়েছে পঠনপাঠন প্রক্রিয়া। তবে ফের করোনার চোখ রাঙালেও এখনই স্কুল বন্ধ হোক চাইনা স্কুল কর্তৃপক্ষ থেকে পড়ুয়া অভিভাবক প্রত্যেকেই। তাই জোর দেওয়া হচ্ছে বিধি মানার ক্ষেত্রে। স্কুলগুলির করোনা বিধি মেনে চলার প্রতি যেমন জোর উচিত তেমনই করোনা বিধি মানার ক্ষেত্রে আরও কড়া পদক্ষেপ নেওয়া উচিত সরকারের বলে মত শিক্ষাবিদদের।