Date : 2022-08-10

ফের বিক্ষোভের আঁচ প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ে

নাজিয়া রহমান, সাংবাদিক : ফের বিক্ষোভের আঁচ প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ে। সাপ্লি পরীক্ষা, হোস্টেল সমস্যা সহ একাধিক দাবিকে নিয়ে আন্দোলনে প্রেসিডেন্সির পড়ুয়ারা। ইতিমধ্যে এগারো দফা দাবি নিয়ে ডিন অব স্টুডেন্টের কাছে ডেপুটেশন জমা দিয়েছে পড়ুয়ারা।

দাবিগুলো হল-অবিলম্বে হোস্টেলের অ্যাডমিশন প্রক্রিয়া শুরু করতে হবে।মেয়েদের হোস্টেল থেকে বিশ্ববিদ্যালয় যাতায়াতের জন্য বাসের ব্যবস্থা করতে হবে।সমস্ত ইচ্ছুক ছাত্রছাত্রীদের যাদের কোভিডের দুটি টিকা নেওয়া সম্পন্ন হয়েছে তাদের জন্য অবিলম্বে বুস্টার ডোজের ব্যবস্থা করতে হবে। যেসব শিক্ষার্থী ২০২১ সালে উচ্চমাধ্যমিক বা অনুরূপ বোর্ডের পরীক্ষা পাস করেছে তাদের বিশ্ববিদ্যালয়ে ভর্তির সুযোগ দিতে হবে। স্নাতক স্তরের সব সিট পূর্ণ না হওয়া অবধি ভর্তি প্রক্রিয়া চালু রাখতে হবে। প্রেসিডেন্সিতে স্নাতক ও স্নাতকোত্তর স্তরের প্রবেশিকা পরীক্ষা নেওয়ার মাধ্যমে ভর্তির প্রক্রিয়া সুনিশ্চিত করতে হবে। স্নাতকোত্তর স্তরে সিটসংখ্যা বাড়াতে হবে।
অবিলম্বে স্পেশাল সাপ্লিমেন্টারি পরীক্ষার ব্যবস্থা করতে হবে।অবিলম্বে হোস্টেলের সিট ফি কমাতে হবে।অ্যাকাডেমিক ক্যালেন্ডারে বদল আনতে হবে। অবিলম্বে ক্যাম্পাসে একটি জেরক্স সেন্টার খুলতে হবে।

দাবি পূরণের আশ্বাস দিয়েছেন ডিন অব স্টুডেন্ট। দ্রুত এবিষয়ে সিদ্ধান্তের কথা জানানও হবে বলে জানান ডিন অব স্টুডেন্ট। পড়ুয়াদের হুঁশিয়ারি অদূর ভবিষ্যতে এই সমস্যাগুলির সমাধান না হলে অথবা সমস্যাগুলির প্রতি কর্তৃপক্ষের অবহেলা দেখা গেলে তারা বৃহত্তর আন্দোলনে সামিল হবে।