Date : 2022-08-10

মাটি দূষণ রুখতে সদগুরুর নয়া উদ্যোগ

মাটি দূষণ রুখতে সদগুরুর নয়া উদ্যোগ

রুমঝুম সামন্ত,নিউজ ডেস্ক : ইউনাইটেট নেশনের রিপোর্ট অনুযায়ী জানাযাচ্ছে, পৃথিবীর ৫২ শতাংশ চাষযোগ্য মাটি ইতিমধ্যেই নষ্ট হয়ে গেছে। ২০৫০ সালের মধ্যে পৃথিবীর 90 শতাংশ মাটিই প্রায় নস্ট হয়ে যাবে। ভারতের ৬৩ শতাংশ মাটি মরুভূমি প্রায়। প্রতি সেকেন্ডে ১ একর মাটি মরুভূমিতে পরিণত হচ্ছে। বেড়ে চলেছে মাটি দূষণ। যার ফলে কমে যাচ্ছে মাটির উর্বরতা।
ইউএনএফএ-র রিপোর্ট অনুযায়ী, পৃথিবীতে যে পরিমান উপরিভাগ মাটি অবশিষ্ট আছে তা দিয়ে আর মোট ৮০ থেকে 100 বার ফসল ফলানো সম্ভব হবে। প্রাথমিক ভাবে অনুমান, ৬০ বছরের মধ্যে পৃথিবীর উপরিভাগের চাষযোগ্য মাটি শেষ হয়ে যাবে। বর্তমানে পৃথিবীতে মোট জনসংখ্যা ৭৯০ কোটি। তার মধ্যে প্রতিনিয়ত ৮০ কোটি মানুষ অভুক্ত থাকেন। পৃথিবীতে প্রায় ২০০ কোটি মানুষ পুষ্টির অভাবে ভুগছে। ২০৪৫ সাল নাগাদ মানুষের জনসংখ্যা বেড়ে দাঁড়াবে ৯২০ কোটিরও বেশি। দিনের পর দিন মাটির উর্বরতা হ্রাস পাওয়ার ফলে অনুমান করা হচ্ছে ফসলের উত্পাদন এখনের চেয়ে প্রায় ৪০ শতাংশ কমে যাবে।

এই অভূতপূর্ব সংকটের হাত থেকে রক্ষা পৃথিবীকে বাঁচাতে, এবং মাটি দূষণ রোধ করতে সদগুরু লন্ডন থেকে ভারত অব্দি একা ১০০ দিন ধরে ৩টি মহাদেশের ২৭টি দেশ জুড়ে ৩০০০০ কিলোমিটার এক দীর্ঘ যাত্রা করছেন। পৃথিবীর মানুষকে এই বিপর্যয়ের ব্যপারে সচতেন করতে এই উদ্যোগ নিয়েছেন। ২১ শে মার্চ সদগুরু “সেভ সয়েল” অভিযানের এই ১০০ দিনের দুর্গম যাত্রা শুরু করেন। এই অভিযান বিশ্বজুড়ে বিপুল সফলতা অর্জন করেছে। ২১ শে জুন আন্তর্জাতিক যোগ দিবসে সদগুরু ঈশা যোগ কেন্দ্রে এই ঐতিহাসিক যাত্রার সূচনা করেন।

ইতিমধ্যে ৭৪ টি দেশ মাটিকে বাঁচানোর জন্য সক্রিয় পদক্ষেপ নেওয়ার প্রতিশ্রুতি দিয়েছে। ভারতের ৮টি রাজ্যে এই মৌ চুক্তি সাক্ষর করেছেন। বিশ্বের মোট ৩২০ কোটি জনগণ মাটিকে বাঁচানো নিয়ে কথা বলতে শুরু করেছে। জাতি সংঘের বহু পরিবেশ বিষয়ক শীর্ষ স্থানীয় সংস্থা যেমন, ইউএনসিসিডি, উইএনইপি, ইউএনই, ডাব্লুএফপি, এফএও, ইইউসিএন থেকে শুরু করে বহু সংস্থা এবং প্রভাবশালী ব্যক্তিত্বরাও এই অভিযানকে সমর্থন জানিয়েছেন।

RIDE FOR SOIL IN YOUR CITY Route Details

📍 Princep Ghat, Kolkata (Flag off)
🗓️ 1st July (Friday)
🕖 7:00am onwards

📍 Egra
🗓️ 1st July (Friday)
🕛 12:00pm onwards

📍 Digha
🗓️ 1st July (Friday)
🕓 4:00pm onwards

📍 Kharagpur
🗓️ 2nd July (Saturday)
🕦 11:30am onwards

📍 Purulia
🗓️ 2nd July (Saturday)
🕕 6:00pm onwards

📍 Dhanbad
🗓️ 3rd July (Sunday)
🕙 10:00am onwards

📍 Deogarh
🗓️ 3rd July (Sunday)
🕒 3:00pm onwards

📍 Asansol
🗓️ 4th July (Monday)
🕦 11:30am onwards

📍 Murshidabad
🗓️ 4th July (Monday)
🕕 6:00pm onwards

📍 Krishnanagar
🗓️ 5th July (Tuesday)
🕒 3:00pm onwards

📍 Kalyani
🗓️ 6th July (Wednesday)
🕚 11:00am onwards

📍 JIS Group of Colleges, Kolkata
🗓️ 6th July (Wednesday)
🕒 3:00pm onwards

এই অভিযানের উদ্দেশ্যে হল, নুন্যতম ৩-৬ শতাংশ জৈব উপাদান রাখাকে বাধ্যতা মূলক করতে পৃথিবীর সকল দেশকে সরকারি নীতি বানাতে উত্সাহ দেওয়া। প্রতিটি রাজ্যের সরকার যাতে আত্মবিশ্বাসের সঙ্গে এই নীতিকে। বস্তবায়িত করতে পারেন। তার জন্য পৃথিবীর ৬০ শতাংশ ভোটদাতা নিজ নিজ দেশে এই ধরনের প্রকৃতি বান্ধব নীতির গুরুত্ব বুঝে সমর্থন করতে উত্সাহ দেওয়া।