Date : 2022-08-10

সোমেই শিয়ালদহের পাতাল প্রবেশ, মেট্রোর উদ্বোধনী অনুষ্ঠানে স্মৃতি ইরানি

সায়ন্তিকা ব্যানার্জি, সাংবাদিকঃ বাকি আর মাত্র কয়েক ঘন্টা। সোমবারই উদ্বোধন শিয়ালদহ মেট্রোর। তার ২ দিন বাদে ১৪ জুলাই, বৃহস্পতিবার থেকেই শুরু যাত্রী পরিষেবা। অবশেষে সেক্টর ফাইভ থেকে এবার সরাসরি শিয়ালদহ আসা যাবে।

উদ্বোধনের সময় উপস্থিত থাকবেন কেন্দ্রীয় মন্ত্রী স্মৃতি ইরানি। কলকাতা শহরের লাইফলাইন হল মেট্রো পরিষেবা। ব্যস্ত শহরের যানজট এড়িয়ে খুব কম সময়ে কলকাতার এক প্রান্ত থেকে অন্য প্রান্তে পৌঁছে যাওয়ার জন্য শহরবাসীর প্রথম পছন্দ মেট্রো পরিষেবা। আর সেই মেট্রো যদি শিয়ালদহ থেকেই হয় তাহলে তো সোনায় সোহাগা।

উল্লেখ্য, শিয়ালদহ মেট্রো স্টেশন চালু হয়ে গেলে সল্টলেকের আইটি সেক্টর ফাইভের সঙ্গে যোগাযোগ আরও নিবিড় হবে। রাজ্যের তথ্য প্রযুক্তি ক্ষেত্রের প্রাণকেন্দ্র সেক্টর ফাইভে প্রতিদিন কলকাতা ও আশপাশের জেলাগুলি থেকে বহু মানুষ কর্মস্থলে আসেন। তাদের জন্য নিজেদের কর্মস্থলে যেতে আরও সুবিধা হবে বলেই মনে করছেন ওয়াকিবহাল মহল।

শিয়ালদহ-সেক্টর ফাইভ মেট্রোয় ন্যূনতম ভাড়া হবে ১০ টাকা। মেট্রোর নিজস্ব হিসাব অনুযায়ী শিয়ালদহ পর্যন্ত পরিষেবা চালু হলে ইস্ট-ওয়েস্ট মেট্রোয় যাত্রী সংখ্যা আগের তুলনায় কয়েক গুণ বাড়বে।স্টেশনে থাকছে স্ক্রিন ডোর। ওই দরজা প্ল্যাটফর্মে ট্রেন ঢোকার পরেই খুলবে। মেট্রোর দু’পাশের দরজা দিয়েই প্ল্যাটফর্ম ব্যবহার করার ব্যবস্থা থাকবে। এত দিন প্ল্যাটফর্ম যে দিকে পড়ত, সে পাশের দরজাই খুলত মেট্রোয়। শিয়ালদহের মেট্রো প্ল্যাটফর্মে ওঠানামার জন্য যাত্রীরা দু’দিকের দরজাই ব্যবহার করতে পারবেন।