Date : 2022-09-27

অকালপক্কতায় ভেষজে কামাল

সঞ্জনা লাহিড়ী, সাংবাদিক:- চুলের অকালপক্কতায় নাজেহাল অনেকেই। পাকা চুল নিয়ে রাত দিন টেনশন করে যান অনেকেই। এই সব সমস্যা যাঁদের আছে তাঁদের জন্য সুখবর। ভেষজ উপাদানেই সম্ভব আগের কালো চুল ফিরে পাওয়া।
বর্তমান সময়ের জীবন যাপনের জন্য আজকের যুবক যুবতীরা চুল নিয়ে যে সমস্যার সম্মুখীন হচ্ছেন তা হল অকালে চুল পেকে যাওয়া। চুল পাকার জন্য ৪০ অব্দি আর অপেক্ষা না। ২০ বছর থেকেই দেখা যাচ্ছে কালো চুলের মাঝে ঝিলিক দিয়ে উঠছে সাদা চুলের গোছা। সাদা চুলকে অনেকে ফ্যাশনের অঙ্গ হিসেবে গ্রহণ করলেও অনেকেই সাদা চুল বা পাকা চুল নিয়ে হীনমন্যতায় ভোগেন। তবে এবার আপনার চিন্তা করার দরকার নেই, কারণ এর জন্য আপনি ঘরে বসে ঘরোয়া উপাদান দিয়েই চুল কালো করতে পারেন। চলুন জেনে নি অকালে চুল পাকা হওয়ার কারণ এবং প্রাকৃতিক উপায়ে কীভাবে তা দূর করা যায় তার সহজ উপায়।


১) ইউক্যালিপটাসের তেল– একটি মিক্সার গ্রাইন্ডারে টমেটো এবং এই তেল মিশিয়ে পেস্ট তৈরি হয়ে গেলে চুলে ম্যাসাজ করুন। চুল পরিস্কার করে এই পেস্টটি ব্যবহার করুন। এইভাবে চুলের জন্য বিশেষ যত্ন নিন।
২) পেঁয়াজ– চুলের গোড়ায় পেঁয়াজের রস লাগালে শুধু সাদা চুলই আবার কালো হবে না, চুল পড়া থেকেও রেহাই পাবেন সহজে।
৩) কারিপাতা – বিউটি এক্সপার্ট শাহনাজ হুসেন বলেন, “কারি পাতা শুধু খাবারের স্বাদ বাড়াতেই ব্যবহার করা হয় না, এটি চুলের জন্যও ওষুধের চেয়ে কম নয়।” এর পাতা পিষে নারকেল তেলের সাথে ভালো করে মিশিয়ে মাথায় লাগান, এতে করে কিছু দিনের মধ্যে সাদা চুলের কালো ভাব ফিরে আসতে শুরু করবে।