Date : 2022-08-11

অনুব্রত মন্ডলের গাড়িতে লালবাতি কেন?হাই কোর্টের প্রশ্নের মুখে রাজ্য

ষষ্ঠী চট্টোপাধ্যায়, সাংবাদিক : বীরভূমে সর্বভারতীয় তৃণমূল কংগ্রেসের জেলা সভাপতি অনুব্রত মণ্ডলের গাড়িতে লাল বাতির ব্যবহার নিয়ে তীব্র ভৎসনা করলেন কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তব এবং বিচারপতি রাজর্ষি ভরদ্বাদের ডিভিশন বেঞ্চ।
কেন্দ্র রাজ্য গাড়িতে লাল বাতেন লাগানো নিয়ে আগেই বিজ্ঞপ্তি জারি করেছিল। সেখানে তারা জানিয়েছিলেন কারা কারা লাল বাতি ব্যবহার করতে পারেন। পাশাপাশি গাড়ির কি ধরনের কাঁচ ব্যবহার করতে পারবেন।
বীরভূমের তৃণমূল জেলা সভাপতি অনুব্রত মণ্ডল তিনি না রাজ্যের মন্ত্রী সাংসদ অথচ বছরের পর বছর ধরে গাড়িতে লাল বাতি ব্যবহার করে আসছেন।

সোমবার গাড়িতে লাল বাতি লাগানো নিয়ে রাজ্য সরকারের পক্ষ থেকে একটি রিপোর্ট আদালতে পেশ করা হয়। যদিও সেই রিপোর্ট সম্পূর্ণ নয় বলেই জানিয়েছেন প্রধান বিচারপতি। দীর্ঘ মামলার শুনানি মামলাকারীর আইনজীবী তরুণ জ্যোতি তিওয়ারি দাবি করেন অনুব্রত মণ্ডল গাড়িতে লাল বাতি লাগিয়ে অসামাজিক কাজ করছেন ,পুলিশের চোখের সামনে লাল বাতি গাড়ি নিয়ে ঘুরে বেড়াচ্ছেন অথচ পুলিশ নীরব দর্শকের ভূমিকা ছাড়া কিছুই করছেন না।
রাজ্য সরকারের পক্ষ থেকে আদালতে যে রিপোর্ট পেশ করা হয়েছিল এদিন প্রধান বিচারপতি তার তীব্র সমালোচনা করে বলেন কেন নির্দিষ্ট একজন ব্যক্তির বিরুদ্ধে দায়সারা মনোভাব রাজ্যের?

প্রশ্ন উত্তর পর্বে সরকার পক্ষের আইনজীবী জানান ৫০০ টাকা জরিমানা করে কি দায় সেরে ফেলেছে রাজ্য সরকার? কেন কোন পদক্ষেপ নিলেন না রাজ্যের আইনজীবী র উদ্দেশ্য প্রশ্ন প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তবের।
একজন জেলা সভাপতি কি লালবাতি গাড়ি ব্যবহার করতে পারেন? রাজ্যের কি আইন রয়েছে? অনুব্রত মন্ডলের বিরুদ্ধে লালবাতি নিয়ে কি পদক্ষেপ করেছেন।যদি পদক্ষেপ গ্রহণ না করে থাকেন তাহলে কেন তাঁর বিরুদ্ধে কোন ব্যবস্থা নিলেন না সরকার পক্ষের আইনজীবীকে প্রশ্ন প্রধান বিচারপতির।
রাজ্যের ট্রাফিক আইন লঙ্ঘন করেছেন।রাজ্য সরকার কেন এতদিন পাদক্ষেও করলো না?কেন তাঁকে পুলিশ জরিমানা করলো না?

সুপ্রিম কোর্টের নির্দেশে কেন্দ্রীয় সরকারেরপক্ষ থেকে বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে ।রাজ্য সরকারের পক্ষ থেকেও বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে কে, কারা লালবাতি ব্যবহার করতে পারেন, তাহলে কেন অনুব্রত মনলের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করেনি রাজ্য পুলিশ? তিনি আইন ভঙ্গ করলেন কেন জরিমানা হলো না….

অনুব্রত লাল বাতি ব্যাবহার মামলায় রাজ্য সরকার কে প্রশ্ন প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চের। এই ঘটনার মধ্য দিয়ে যে বৃহত্তর বিষয় উঠে আসছে আমরা তা নিয়ে চিন্তিত।
গাড়ির কাঁচ কত শতাংশ পর্যন্ত কালো থাকবে টা নিয়ে কেন্দ্র ও রাজ্য কে জানাতে হবে।

আগামীকাল মঙ্গলবার কেন্দ্র রাজ্যের রিপোর্ট তলব।