Date : 2022-09-27

আরও শক্তি বাড়াল নিম্নচাপ, উড়িষ্যা থেকে অভিমুখ বদল হল ছত্তিসগড়ে

সায়ন্তিকা ব্যানার্জি, সাংবাদিকঃ ক্রমশ শক্তি বাড়াচ্ছে নিম্নচাপ। কিন্তু সেটি উড়িষ্যা দিয়ে ছত্রিশগড় অভিমুখী হওয়ার ফলে এ রাজ্যে প্রভাব কমবে বলেই জানানো হল আলিপুর আবহাওয়া দফতরের তরফে। বুধবার উপকূলের জেলা ও সংলগ্ন এলাকায় বিক্ষিপ্তভাবে কয়েক দফা ভারী বৃষ্টি হবে। হালকা ও মাঝারি বৃষ্টি চলবে দক্ষিণবঙ্গ জুড়েই। কলকাতাতেও কয়েক দফা মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। দিনভর মেঘলা আকাশ থাকতে পারে। উপকূলে জলোচ্ছ্বাস বাড়বে, পাশাপাশি সমুদ্রও উত্তাল থাকবে বলে জানান হয়েছে। সমুদ্র উপকূলে ৬০ কিলোমিটার গতিবেগে দমকা ঝোড়ো হাওয়া বইতে পারে। বৃহস্পতিবার পর্যন্ত মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে। আজও দীঘা, মন্দারমনি, তাজপুর, বকখালি ও সাগরদ্বীপে সমুদ্র সংলগ্ন এলাকায় সতর্কতা জারি করা হয়েছে। পর্যটকদেরও সমুদ্রে নামতে নিষেধ করা হয়েছে। 

অন্যদিকে বুধবার সকাল থেকেই দক্ষিণ ২৪ পরগনার জুড়েই শুরু হয়েছে ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাত। উপকূল এলাকায় শুরু হয়েছে ঝোড়ো হাওয়ার দাপট।বকখালিতে পর্যটকদের ওপর বিশেষ নজরদারি চালাচ্ছে ব্লক প্রশাসন ও পুলিশ প্রশাসন। সমুদ্র উত্তল থাকার কারণে বকখালি সমুদ্রের জলোচ্ছ্বাস।

পর্যটকদের নিরাপত্তার কথা মাথায় রেখে বকখালিতে সমুদ্র স্নানের উপর জারি করা হয়েছে নিষেধাজ্ঞা। সিভিল ডিফেন্স ও নামখানা ব্লক প্রশাসনের পক্ষ থেকে বকখালি সমুদ্র সৈকতে মাইকিংয়ের মাধ্যমে পর্যটকদের সতর্ক করা কাজ চালানো হচ্ছে। সরকারি নিষেধাজ্ঞাকে অমান্য করে বহু পর্যটক এই দিন সমুদ্রতে স্নান করতে নেমেছিল। তড়িঘড়ি বকখালি সিভিল ডিফেন্সের পক্ষ থেকে যে সকল পর্যটকেরা সমুদ্র স্নান করতে নেমেছিল সে সকল পর্যটকদের অবিলম্বে সমুদ্র স্নান থেকে বিরত থাকার অনুরোধ করা হয়েছে।