Date : 2022-09-27

ওজন কমাতে চান! বাড়িতে বসেই ওজন কমানো যাবে। তার জন্যে রইলো কয়েকটি ওটসের রেসিপি।

শাহিনা ইয়াসমিন, সাংবাদিক: ওটসের উপকারিতা হল ওজন কমানো থেকে শুরু করে খারাপ কোলেস্টেরলের মাত্রা কমানো। আমাদের খাদ্যতালিকায় ওটস কে অবশ্যই যোগ করা উচিত। প্রত্যেকে এত ডায়েট সচেতন। কিছু স্বাস্থ্যকর খাবারের বিকল্প এর মধ্যে ওটস একটি খাদ্য। বিশ্বের স্বাস্থ্যকর শস্যগুলির মধ্যে একটি হল ওটস। ওটস এ উল্লেখযোগ্য পরিমাণে প্রয়োজনীয় ভিটামিন, খনিজ, ফাইবার এবং অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে এবং এটি একটি গ্লুটেন-মুক্ত পুরো শস্য। গবেষণা অনুসারে, ওটস এবং ওটমিলের অনেক স্বাস্থ্য সুবিধা রয়েছে, যার মধ্যে রয়েছে রক্তে শর্করার মাত্রা হ্রাস, ওজন হ্রাস এবং হৃদরোগের ঝুঁকি কম। পাবমেড সেন্ট্রাল দ্বারা প্রকাশিত এবং একই সাথে রয়্যাল সোসাইটি অফ কেমিস্ট্রিতে উপস্থাপিত একটি সমীক্ষা, ওটস খারাপ কোলেস্টেরলের মাত্রা কমাতেও সক্ষম। ঘরোয়া স্বাস্থ্যকর খাওয়ার রেসিপির জন্যে ওটস নিয়ে রইলো ওটস এর সহজ রেসিপি।
১.চকোলেট কলা ওটস স্মুদি:
এই সুস্বাদু ক্রিমি চকোলেট স্মুদি প্রাতঃরাশের জন্য সেরা।
উপকরণ:
১/২ কাপ কলা
১/২ কাপ ওটস
১ টেবিল চামচ চিয়া বীজ
২টেবিল চামচ কোকো পাউডার
২ টেবিল চামচ মধু
১/২ কাপ দুধ
পদ্ধতি:
একটি পাত্রে, কলা, ওটস, চিয়া বীজ, কোকো পাউডার, মধু এবং সবশেষে দুধ যোগ করুন। এটি ব্লেন্ড করে একটি পাত্রে পরিবেশন করুন। কলা, কুমড়ার বীজ, চিয়া বীজ দিয়ে সাজিয়ে পরিবেশন করুন।


২. ওটস প্যানকেক
প্যানকেক কে না পছন্দ করে?
উপকরণ:
১/২ কাপ রোলড ওটস
২ টি ছোট কলা
১ চা চামচ দারুচিনি
১ চা চামচ ভ্যানিলা
১ টেবিল চামচ জলপাই তেল
১ টেবিল চামচ মধু
১/২ কাপ দুধ
১/২ চা চামচ বেকিং পাউডার
ডার্ক চকোলেট চিপস

পদ্ধতি:
একটি মসৃণ ব্যাটার তৈরি করতে সমস্ত উপাদান মিশ্রিত করুন।এখন, গ্রীস করা প্যানে ব্যাটার যোগ করুন। ব্যাটার ঢালার জন্য ১/৪ কাপ ব্যবহার করুন, যাতে একটি সমান পরিমাণ থাকে। এই ব্যাটারটি আপনাকে ১০-১২ টি ছোট প্যানকেক দিতে পারে।


৩. ওটস রাভা উত্তাপম
এই উত্তাপম সকালের নাস্তা বা হালকা দুপুরের খাবারের জন্য খুবই সহজ এবং স্বাস্থ্যকর।
উপকরণ:
১ কাপ ওটস
১ কাপ রাভা (সুজি)
১/২ কাপ দই
১ কাপ জল
১ টি ছোট পেঁয়াজ কুচি
১টি ছোট টমেটো কাটা
১/২ ক্যাপসিকাম কুচি করা
২টি কাঁচা মরিচ কুচি করা
১ চা চামচ আদা কিমা
ধনেপাতা স্বাদমতো
লবন


পদ্ধতি:
একটি পাত্রে ওট, সুজি এবং জল একসাথে মেশান। ৩০ মিনিটের জন্য একপাশে রেখে দিন। ৩০ মিনিটের পরে, পেঁয়াজ, টমেটো, দই এবং লবণ যোগ করুন এবং আপনি একটি ঢালা সামঞ্জস্য না হওয়া পর্যন্ত একসাথে মেশান।এটি খুব বেশি ঘন বা খুব পাতলা হওয়া উচিত নয়। একটি প্যান গরম করুন এবং সামান্য তেল এবং বাটা গোল ডিস্ক আকারে যোগ করুন। অন্য দিকে খাস্তা হওয়া পর্যন্ত ১০ মিনিট রান্না করুন, তারপরে এটি উল্টিয়ে আরও ১০ মিনিট রান্না করুন।চাটনি বা নারকেল চাটনির সাথে গরম গরম পরিবেশন করুন।