Date : 2022-09-29

করোনা প্রতিরোধে স্যানিটাইজার-সাবান ব্যবহারে হাতের চামড়া শুষ্ক হয়ে যাচ্ছে? ত্বকের যত্ন নেবেন কীভাবে? তার জন্য কিছু রইল টিপস।

শাহিনা ইয়াসমিন, সাংবাদিক:- করোনা প্রতিরোধে মাস্কের পাশাপাশি সবচেয়ে প্রয়োজনীয় একটি জিনিস হল স্যানিটাইজার। মারণ ভাইরাস থেকে বাঁচতে ঘনঘন হাত পরিষ্কারের কথা বলছেন ডাক্তাররা। তাই হাত জীবাণুমুক্ত রাখতে আমরা প্রায়ই স্যানিটাইজার ব্যবহার করি। বিশেষ করে, রাস্তাঘাটে যেহেতু সাবান দিয়ে হাত ধোওয়ার সুযোগ সবসময় পাওয়া যায় না, সেক্ষেত্রে স্যানিটাইজার ব্যবহার করা অত্যন্ত প্রয়োজনীয় হয়ে ওঠে। তবে বাড়িতে থাকলে সাবান ও জল দিয়ে হাত ধোওয়ার পরামর্শ দিচ্ছেন ডাক্তাররা। ঘনঘন স্যানিটাইজারের ব্যবহার ও সাবান দিয়ে হাত ধোওয়ার ফলে হাতের ত্বক রুক্ষ-শুষ্ক হয়ে যাওয়ার সমস্যা দেখা দিচ্ছে। হারিয়ে যাচ্ছে ত্বকের স্বাভাবিক কোমলতা। এই পরিস্থিতিতে কী করা উচিত? কীভাবে ত্বককে আগের মতো মসৃণ ও কোমল রাখবেন? দেখে নিন কিছু টিপস।
১. লিক্যুইড সোপ:
সাবান ও জল দিয়ে হাত ধোওয়ার জন্য লিক্যুইড সোপ বা ক্রিম বেসড সাবান ব্যবহার করতে পারেন। এতে ত্বকের ক্ষতি খুবই কম হয়।


২. হাতে গ্লাভস পরে থাকুন:
বাইরে বেরোলে হাতে গ্লাভস পরে থাকুন, তাহলে একটু হলেও আপনাকে কম স্যানিটাইজার ব্যবহার করতে হবে। তাছাড়া, সরাসরি হাতের মধ্যে স্যানিটাইজার কম লাগবে।


৩. হাতে তেল লাগান:
আমন্ড, অলিভ, কিংবা সাধারণ নারকেল তেলও মাখতে পারেন হাতে। তবে খুব বেশি পরিমাণে লাগাবেন না। তাহলে হাত চটচট করবে।


৪.ময়শ্চারাইজার ব্যবহার করুন:
হাতে ময়শ্চারাইজার বা ক্রিম লাগানোর অভ্যাস করুন। ত্বক শুষ্ক-রুক্ষ লাগলে পেট্রোলিয়াম জেলি লাগাতে পারেন। এছাড়াও, আপনার ত্বক অনুযায়ী ক্রিম বা ময়শ্চারাইজার ব্যবহার করতে পারেন।


এই সব জিনিস ব্যাবহার করলে অনেকটাই হাতের শুষ্কতা কমবে আশা করা যায়।