Date : 2022-09-29

টিকটিকি থেকে মুক্তি পাওয়ার উপায়

সঞ্জনা লাহিড়ী, সাংবাদিক:- গৃহপালিত না হয়েও বাড়িতে অতি পরিচিত একটি প্রাণী হল টিকটিকি। দেওয়ালে টিকটিকি দেখা যায় না এমন বাড়ি দেখতে পাওয়া দুর্লভ। টিকটিকির উপদ্রবে একেবারে নাজেহাল অবস্থা হয়ে যায়। এই নাজেহাল অবস্থা থেকে মুক্তি পেতে, আরও ভালভাবে বলতে গেলে টিকটিকিকে বাড়ি থেকে দূর করতে গেলে মানতে হবে কয়েকটি টিপস।
১. গোলমরিচের গন্ধ টিকটিকি একদম সহ্য করতে পারে না। তাই দেওয়ালে বা যেখানে যেখানে টিকটিকির আনাগোনা বেশি সেই সব জায়গায় জলের মধ্যে গোলমরিচ গুঁড়ো ভাল করে মিশিয়ে নিয়ে একটি স্প্রে বোতলের সাহায্যে চারিদিকে স্প্রে করে দিন, বেশ কিছুক্ষণ পরে দেখবেন টিকটিকির আনাগোনা বন্ধ হয়ে গেছে।


২. রসুনের গন্ধও টিকটিকি সহ্য করতে পারে না। কয়েক কোয়া রসুন নিয়ে ভাল করে থেঁতো করে জলের মধ্যে গুলে নিয়ে স্প্রে বোতলের সাহায্যে স্প্রে করে ফেলুন, তাহলেই দেখবেন টিকটিকি একেবারে পালিয়ে গেছে।


৩. টিকটিকির উপদ্রব থেকে বাঁচতে ব্যবহার করতে পারেন কর্পূর। কর্পূর যদি ঘরের কোনায় কোনায় ছড়িয়ে দিতে পারেন, তাহলে কর্পূরের উগ্র গন্ধে টিকটিকির দেখা পাবেন না।


৪. টিকটিকির উপদ্রব থেকে যদি বাঁচতে চান, তাহলে বাড়ির ঘর, বারান্দার মেঝে কেরোসিন দিয়ে ভাল করে মুছে নিতে পারেন। এর উগ্র গন্ধে অনেক সময় টিকটিকির দেখা পাবেন না।


৫. টিকটিকির উপদ্রব থেকে রক্ষা পেতে দেওয়ালে ময়ূরের পালক লাগাতে পারেন, যদিও ময়ূরের পালকে সত্যি সত্যিই টিকটিকি যায় কিনা তা জানা নেই। তবে অনেকেই মনে করেন, যে দেওয়ালে ময়ূরের পালক লাগালে টিকটিকি চলে যায়।