Date : 2022-08-10

দেশজুড়ে হর ঘর তিরঙ্গা আজাদি কা মহোত্সব পালন করা হচ্ছে। তাই এবার ট্রামে “হর ঘর তিরঙ্গা”।

শাহিনা ইয়াসমিন, সাংবাদিক:- ভারতের ৭৫তম স্বাধীনতা দিবস উপলক্ষে দেশজুড়ে হর ঘর তিরঙ্গা আজাদি কা মহোত্সব পালন করা হচ্ছে। হর ঘর তিরঙ্গা উদযাপন করতে এবার এগিয়ে এল ভারতীয় ডাক বিভাগ। কলকাতার ঐতিহ্যবাহী ট্রামকে তিরঙ্গা দিয়ে সাজিয়ে রাস্তায় নামল ভারতীয় ডাক বিভাগের সেন্ট্রাল কলকাতা ডিভিশন।


ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ভাবনায় হর ঘর তিরঙ্গা অভিযান চলছে গোটা দেশজুড়ে। হর ঘর তিরঙ্গা অভিযানের লক্ষ্য হল ৭৫ তম স্বাধীনতা বছরের শুভ দিনটিকে একটু অন্যভাবে উদযাপন করার। সমস্ত বাড়িতে তিরঙ্গা ওড়ানোর আহ্বান দিয়েছেন স্বয়ং প্রধানমন্ত্রী। হর ঘর তিরঙ্গা আজাদি কা মহোত্সবের উদ্দেশ্য হল ভারতের জাতীয়তাবাদ,গর্ব, ঐক্য ও দেশপ্রেম-ভাবনার প্রসার। ভারতের ৭৫তম স্বাধীনতা দিবসের আর হাতে গোনা দিন বাকি। তাই ভারতীয় ডাক বিভাগের সেন্ট্রাল কলকাতা ডিভিশনের উদ্যোগে শুক্রবার হর ঘর তিরাঙ্গা ক্যাম্পেনের সূচনা করা হল ঐতিহ্যবাহী ট্রামের মধ্য দিয়ে। জাতীয় পতাকা দিয়ে সুন্দর করে সাজানো হয় এই ট্রাম। এই বিশেষ ট্রাম ধর্মতলা ট্রাম ডিপো থেকে চলা শুরু করে। গন্তব্য গড়িয়াহাট। কলকাতাবাসীকে জাতীয় পতাকার প্রতি উদ্বুদ্ধ করতে পতাকা বিক্রি করা হয়। দাম ২৫ টাকা। দেশ ও জাতীয় পতাকাকে সম্মান প্রদর্শনের বার্তা দিতেই এই উদ্যোগ বলে জানান সেন্ট্রাল কলকাতা ডিভিশনের পোস্ট অফিসের সিনিয়র সুপারিনটেডেন্ট রঞ্জিত হালদার।


তবে এখানেই শেষ নয়, হর ঘর তিরাঙ্গা মিশনকে সফল করতে, ভারতীয় ডাক বিভাগের সেন্ট্রাল কলকাতা ডিভিশনের পক্ষ থেকে আগামী ১৩ অগাস্ট থেকে ১৫ অগাস্ট পর্যন্ত বিভিন্ন অনুষ্ঠানের মধ্য দিয়ে আজাদি কা মহোত্সব পালন করা হবে।