Date : 2022-09-27

বাঙালিয়ানা জুড়ে ইলিশ। মাছের মহোৎসবের আয়োজন করা হয়েছিল যা চমকে দেওয়ার মত।

শাহিনা ইয়াসমিন, সাংবাদিক: বাঙালির বারো মাসে তেরো পার্বণ। আর তাঁর মধ্যে ইলিশ পার্বণের উল্লেখ না হলেই হয়। বর্ষা মানেই ইলিশ ছাড়া রান্নাঘর জমবে না। তাঁর সাবেকি আইটেম এবং স্বাদে আহ্লাদে ইলিশের তুলনা একেবারেই হয় না। আর শহর কলকাতায় রবিবার ছুটির দিনে আয়োজন করা হয় ইলিশ উৎসবের। খাবারের প্রতি বাঙালির আকর্ষণ তো রয়েছে আর বিশেষ করে ইলিশের প্রতি আকর্ষণ – সে নিয়ে কোনও প্রশ্ন হবে না। ইলিশ উৎসবে উপস্থিত ছিলেন, বিখ্যাত শিল্পী ভাস্বর চট্টোপাধ্যায়, সঙ্গীত শিল্পী সিধু । ইলিশ বাড়িতে আসা মানেই রান্নাঘরে অঢেল খুশি।

আর ইলিশের এই ঘর ওয়াপসি নিয়েই ‘ইলিশ উৎসব’। এই ইলিশ উৎসবে ইলিশ নিয়েই রান্নার প্রতিযোগিতারও আয়োজন করা হয়। পাশাপাশি ছিল খাওয়া দাওয়ার আয়োজন। মেনু তে ছিল ইলিশ মাছ ভাজা, ইলিশ মাছের মাথা দিয়ে পুঁই শাক, ইলিশ ভাপা, ইলিশ মাছ বেগুনের ঝোল, ইলিশের টক। স্পাইসিস অ্যান্ড সসেস এর পার্টনার ছন্দা চক্রবর্তী জানান “ইলিশ বাঙালির নামের সঙ্গে জড়িয়ে। এই উৎসবে ইলিশের চিরাচরিত কিছু রেসিপি রয়েছে। সঙ্গে বিশেষ কিছু রেসিপিও রয়েছে। বাঙালিরা ইলিশ ছাড়া অসম্পূর্ণ। আর এইসময় ইলিশের স্বাদ ও নজরকাড়া। ইলিশের সঙ্গে রিসার্চ একেবারেই যায় না।

বরং ইলিশ সাবেকি ভাবেই খাদ্যরসিক বাঙালিকে আকৃষ্ট করে বরাবর। ইলিশের মাথা থেকে ল্যাজা এইসময় তার স্বাদ, যেন অমৃত। ভোজন রসিকদের ইলিশের প্রতি আকর্ষণ থাকবে না এ হবার নয়। ইলিশ মানেই বাঙালির আবেগ। তাইতো ইলিশ উৎসবে ভিড় বাঙালিদের।