Date : 2022-09-27

শম্ভু মিত্র বঙ্গ নাট্য সম্মান

ওয়েব ডেস্ক : বাংলা থিয়েটার জগতের কিংবদন্তি নাট্য ব্যক্তিত্ব শম্ভু মিত্র কে স্মরণ করে বাংলা থিয়েটারের কয়েকজন প্রবীণ নাট্য ব্যক্তিত্বদের সম্মান জানালো, সোল অফ টিউনস ও ড্যাফোডিল।

বিভাস চক্রবর্তী, অরুণ মুখোপাধ্যায়, প্রবীর গুহ ও চপল ভাদুড়ীকে থিয়েটার দীর্ঘ সময় ধরে তাদের অবদানের জন্য জীবন কৃতি সম্মান জানানো হলো। বাংলা থিয়েটারে আলোক শিল্পী হিসেবে সম্মান জানানো হলো প্রবীণ আলোক শিল্পী ভানু বিশ্বাসকে মেকাপের জন্য সম্মান জানানো হলো মোহাম্মদ আলীকে ও থিয়েটারে দীর্ঘ সময় ব্যাপী গানের সুর ও সঙ্গীত পরিবেশনের জন্য সম্মানিত হলেন মুরারি রায় চৌধুরী।সোল অফ টিউন এর কান্ডারি শিঞ্জিনী চক্রবর্তী ভাবনা ও বিন্যাসে এই সম্মান জ্ঞাপন অনুষ্ঠানে সায়ক নাট্যদল ও কালিন্দী নাট্য সৃজন তাদের নাটকের কিছুটা অংশ পরিবেশন করে। সম্মান জানানো হয় দমদম শব্দ মুগ্ধ নাট্যদল কেও।

মুরারী রায়চৌধুরীর সুরে শিল্পী শিঞ্জিনী চক্রবর্তী থিয়েটারের গান পরিবেশন করেন এই অনুষ্ঠানে। অনুষ্ঠানের মূল উদ্যোক্তা শিঞ্জিনী চক্রবর্তী মা দীপ্তি চক্রবর্তী শিক্ষা এবং থিয়েটার প্রেমী মানুষ ছিলেন। গত 2021 এ কভিডে আক্রান্ত হয়ে তিনি মারা যান। মায়ের প্রতি সম্মান জানাতে থিয়েটার ব্যক্তিত্বদের সম্মান জানানোর এই অভিনব উদ্যোগ গ্রহণ।