Date : 2022-09-27

সৌন্দর্য বজায় রাখতে নখের যত্ন

সঞ্জনা লাহিড়ী, সাংবাদিক:- লম্বা সুন্দর নখের অধিকারী হতে চান প্রায় সব নারীই। তবে শরীরের অন্যান্য অঙ্গের মতো নখের যত্ন প্রায় নেওয়াই হয় না। দৈনন্দিন কাজের ফলে নখও দুর্বল হয়ে পড়ে। ডিটারজেন্ট পাউডার, ডিশ ওয়াশিং পাউডার, ফিনাইলের মতো কড়া কেমিক্যালের সংস্পর্শে এসে ক্ষতিগ্রস্ত আর ভঙ্গুর হয়ে পড়ে আপনার নখ। ফলত দেখা যায় সহজে ভেঙে যাচ্ছে নখ, এমনকি পাতলা হয়ে যাচ্ছে। দেখতেও খারাপ লাগে। এই পরিস্থিতিতে নখ মজবুত করে তুলতে সোজা চলে যান রান্নাঘরে। আপনার রান্নাঘরেই লুকিয়ে রয়েছে নখ পরিচর্যার গোপন রহস্য।


১. অলিভ অয়েল আর লেবুর রস-
পরিমাণমতো অলিভ অয়েলে কয়েক ফোঁটা পাতিলেবুর রস মেশান। রাতে ঘুমোতে যাওয়ার আগে দশ আঙুলের নখে ভালো করে তা দিয়ে ম্যাসাজ করুন। সারা রাত মিশ্রণটা নখে লাগানো থাকবে। কিছুদিন লাগালে উপকার পাবেন।
২. অ্যাপল সাইডার ভিনিগার-
জলে অ্যাপল সাইডার ভিনিগার মিশিয়ে 10 মিনিট নখ ডুবিয়ে রাখুন। অ্যাপল সাইডার ভিনিগারে পটাশিয়াম, ক্যালশিয়াম, ম্যাগনেশিয়ামের মতো নানান খনিজ উপাদান আছে যা নখের সংক্রমণ কমিয়ে নখ মজবুত রাখে।
৩. সৈন্ধব লবণ-
বাটিতে জল নিয়ে তাতে খানিকটা সৈন্ধব লবণ ফেলে দিন। সঙ্গে যোগ করুন কয়েক ফোঁটা পাতিলেবুর রস। সপ্তাহে একবার এই মিশ্রণে নখ ডুবিয়ে রাখলে নখ আগের চেয়ে মজবুত হবে।
৪. ভিটামিন ই ক্যাপসুল-
নখ শক্ত আর মজবুত করতে ব্যবহার করতে পারেন ভিটামিন ই অয়েল। একটা ভিটামিন ই ক্যাপসুল কেটে ভিতরের জেলটা বের করে নখে লাগান।ভিটামিন ই ক্যাপসুল খেতেও পারেন।
নখের স্বাভাবিক যত্নের জন্য প্রাকৃতিক উপাদানের ব্যবহার আপনার ভঙ্গুর নখকে ফের মজবুত করে তুলবে ঠিকই, কিন্তু তার পাশাপাশি নখ সুস্থ রাখতে কিছু বাড়তি সতর্কতাও মেনে চলতে হবে। রইল তেমনই কিছু টিপস।
১. নখ আর্দ্র রাখুন-
প্রতিদিন বাসন মাজা বা কাপড় কাচার কাজ শেষ হলে হাত ধুয়ে মুছে খুব ভাল করে ময়শ্চারাইজার মেখে নিন। তাতে হাত আর নখ, দুই-ই ভাল থাকবে।
২. ঘরের কাজ করার সময় গ্লাভস পরুন-
নখ সুরক্ষিত রাখতে ঘরের কাজ করার সময় ডিসপোজেবল গ্লাভস পরে নিতে পারেন।
৩. ঘন ঘন নেল পলিশ বা রিমুভার ব্যবহার করবেন না-
যদি বারবার রঙ বদলে নেল পলিশ পরেন বা রিমুভার দিয়ে রঙ তোলেন, তা হলে বাড়তি কেমিক্যাল নখের আরও ক্ষতি করে দেবে। তাই খুব ঘন ঘন নেল পলিশের রঙ বদলাবেন না, এড়িয়ে চলুন রিমুভারও।