Date : 2022-09-27

গুগল ডুডলে ভারতের স্বাধীনতা দিবস উদযাপন।

নাজিয়া রহমান, সাংবাদিক : করোনার ধাক্কা সামলে সোমবার দেশজুড়ে সাড়ম্বরে পালিত হল ‘আজাদি কা অমৃত মহোৎসব ‘। এদিন এই মহোৎসবে সামিল হয় সার্চ ইঞ্জিন গুগলও। নানা জাতি নানা মত নানা ব্যবধানের মধ্যেও মহামিলনের ঐতিহ্য বহন করে ভারত। গুগল ডুডলে ভারতের মহামিলনকেই যেন ফুটিয়ে তুলেছে স্বাধীনতার পঁচাত্তর বছরে। কেরলের শিল্পী নিথীর বানানো ডুডল দিয়ে গুগল পালন করল স্বাধীনতা দিবস। ঘুড়ির সাজে ডুডলটিকে সাজিয়েছেন শিল্পী।জাতীয় পতাকার তিনটি রংই ব্যবহার করা হয়েছে ডুডলে।

গুগল অ্যাপে গেলেই রঙিন ডুডলের সাজ নজর কাড়ার মতো। এক নারীকে দেখা যাচ্ছে ঘুড়ি তৈরী করছে আর কয়েকজন হাতে লাটাই নিয়ে ঘুড়ি ওড়াচ্ছে। ঘুড়ির মধ্যে লেখা রয়েছে ৭৫। আর ঘুড়ির রঙের মধ্যে দিয়ে জাতীয় পতাকার তিনটি রঙই ব্যবহার করা হয়েছে। এই ছবির মধ্যে দিয়ে ভারতের ঐতিহ্যকেও তুলে ধরা হয়েছে।

এদিন দিল্লির লালকেল্লায় পতাকা উত্তোলনের পর। জাতীর উদ্দেশ্যে ভাষণ দেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এদিন তাঁর ভাষনে আত্মনির্ভর ভারতের উপর জোর দেন তিনি। নারীশক্তিকে সম্মান জানানোর বার্তাও তিনি দেন। পাশাপাশি
দেশের অগ্রগতির ক্ষেত্রে আগামী ২৫ বছর ভীষণ গুরুত্বপূর্ণ বলেও জানান তিনি। ২০৪৭ সালের মধ্যে শহিদদের স্বপ্নপূরণ করতে হবে। আর এই স্বপ্নপূরণের জন্য ‘পঞ্চসংকল্প’ নেওয়ার পরামর্শ দেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

সারা দেশের মত কলকাতার রেড রোডে পালিত হয় স্বাধীনতা দিবসের ৭৫ বছর। এদিন রেড রোডের কুচকাওয়াজে একাধিক ট্যাবলো প্রদর্শন হয়। দুর্গাপুজোর ট্যাবলো দিয়ে শুরু হয় এই  প্রদর্শন।প্রায় দুবছর পর সাধারণ মানুষ যোগ দেন এই অনুষ্ঠানে। এদিন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে গার্ড অফ অনার দেওয়া হয়। অনুষ্ঠান মঞ্চ থেকে পুলিশ আধিকারিকদের হাতে পদক তুলে দেন মুখ্যমন্ত্রী। কোনও অপ্রীতিকর ঘটনা যাতে না ঘটে তাই আঁটসাঁট নিরাপত্তার চাদরে মুড়ে ফেলা হয়েছিল রেড রোড।