Date : 2022-09-27

কোলেস্টেরল নিয়ন্ত্রণে কয়েকটি টিপস

সঞ্জনা লাহিড়ী, সাংবাদিক – বর্তমান সময়ের অত্যাধুনিক জীবনযাপনের ফলে প্রায় প্রতি বাড়িতেই কেউ না কেউ কোলেস্টেরলের সমস্যায় ভোগেন। এর মূল কারণ তৈলাক্ত মশলাদার খাবার এবং অনিয়ন্ত্রিত জীবনযাপন। কোলেস্টেরলের সমস্যার ফলে বেড়ে যায় হৃদরোগের ঝুঁকি। তবে সামান্য কয়েকটি বিষয় মাথায় রাখলেই কোলেস্টেরলের মতো রোগের হাত থেকে রেহাই মিলতে পারে।
• কীভাবে নিয়ন্ত্রণ করবেন কোলেস্টেরল?
কোলেস্টেরলের মাত্রা বৃদ্ধি পেলে কিডনির সমস্যা, ব্রেন স্ট্রোক, হার্ট অ্যাটাকের মতো সমস্যার ঝুঁকি বেড়ে যায়। তাই কোলেস্টেরল অবশ্যই নিয়ন্ত্রণে রাখা দরকার।

১) কোলেস্টেরল নিয়ন্ত্রণ করতে হলে খুব বেশি মিষ্টি খাওয়া উচিত নয়। সীমিত পরিমাণ মিষ্টি খাওয়া যেতে পারে।
২) সবুজ শাকসবজি শরীর থেকে খারাপ কোলেস্টেরল দূর করতেও সাহায্য করে। বেগুন ও ঢেঁড়সে প্রচুর পরিমানে দ্রবণীয় ফাইবার এবং অ্যান্টিঅক্সিডেন্ট থাকে, যা শরীরকে সুস্থ রাখতে সাহায্য করে।

৩) যদি কোলেস্টেরল নিয়ন্ত্রণ করতে চান তাহলে অ্যালকোহল থেকে দূরে থাকতে হবে। কারণ এর ফলে আরও অনেক রোগ হয়। এছাড়া এড়িয়ে চলতে হবে স্থূলতা। কোলেস্টেরল বাড়াতে এটিরও ভূমিকা আছে।

৪) কোলেস্টেরল বেড়ে গেলে রেড মিট খাওয়া কমিয়ে দিতে হবে। কারণ রেড মিটে স্যাচুরেটেড ফ্যাট খুব বেশি থাকে। যা খারাপ কোলেস্টেরলকে বাড়িয়ে দেয়। পাশাপাশি হট ডগ, সসেজ, বেকনের মতো প্যাকেটজাত মাংসও এড়িয়ে যাওয়া উচিত।