Date : 2022-09-29

আলুর খোসায় লুকিয়ে রয়েছে একাধিক উপকারী গুনাবলী

শাহিনা ইয়াসমিন, সাংবাদিক: আলুর খোসা ফেলবেন না। আলুর খোসার অনেক গুণ আছে, আলুর খোসা যেমন ত্বক পরিষ্কার করতে সাহায্য করে ঠিক তেমনি শারীরিকভাবেও আপনাকে সুস্থ রাখতে সাহায্য করে।
হাড় মজবুত করতে সাহায্য করে আলুর খোসা – আপনি কি জানেন ছোটবেলায় অথবা বৃদ্ধ বয়সে যখন হাড় প্রায় ক্ষয়ে যায়, সেই সময় আপনি যদি আলুকে আলুর খোসা শুদ্ধ রান্না করতে পারেন। এমন অনেক তরকারি আছে যেখানে আলুর খোসা থাকলে খুব একটা খারাপ লাগে না খেতে, সে ক্ষেত্রে আপনি আলুর খোসা শুধু রান্না করুন। এর মধ্যে রয়েছে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম, যা হাড় মজবুত করে।

হার্ট ভালো রাখতে সাহায্য করে আলুর খোসা –আলুর খোসার মধ্যে রয়েছে প্রচুর পরিমাণে পটাশিয়াম, ম্যাগনেশিয়াম যা আমাদের হার্ট ভালো রাখতে সাহায্য করে। যদি আলুর খোসাকে নিয়মিত আপনার খাবারের তালিকায় রাখতে পারেন, তাহলে কিন্তু কোনদিন হার্টের সমস্যা হবে না।

ক্যান্সার প্রতিরোধ করে আলুর খোসা – ক্যান্সার প্রতিরোধ করতে সাহায্য করে আলুর খোসা। আলুর মধ্যে রয়েছে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট, যা আপনার শরীরকে ভেতর থেকে অনেক বেশি সুন্দর রাখবে। ক্যান্সারের কোনরকম জীবাণুকে বাসা বাঁধতে দেবেনা, তাই এবার থেকে রান্নায় অবশ্যই আলুর খোসা রাখুন। তবে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিয়ে নেবেন।