Date : 2022-09-27

ক্যানসারের নিরাময়ের যুগান্তরকারী পদ্ধতি

পলি মণ্ডল, নিউজ ডেস্ক ঃ ক্যানসার এমন এক মারণরোগ যা অনায়াসে কেড়ে নিয়ে চলেছে আমাদের কাছের মানুষদের। এই রোগ থেকে রেয়াত পাওয়া খুব কঠিন। এই মারণ রোগ থেকে মুক্তি পেতে প্রতিনিয়ত আপ্রান চেষ্টা চালিয়ে যাচ্ছে মানুষ। নিত্য নব উদ্ভাবনীশক্তি দিয়ে নিরাময় খুঁজে চলেছেন বিশেষজ্ঞরা । অনেক চেষ্টার অবসান ঘটিয়ে অবশেষে যুক্তরাজ্যে আবিষ্কৃত হল ক্যানসারের ওষুধ। সেখান ক্যানসার বিশেষজ্ঞরা জানান, ইমিউনোথেরাপি এবং পরীক্ষামূলক ওষুধ গুয়াডেসাইটাবিনের সমন্বয় নতুন এক চিকিত্সা পদ্ধতি আবিষ্কার করেছেন তাঁরা। ইমিউনোথেরাপিতে ব্যবহৃত গুয়াডেসাইটাবিনের মিশ্রন পরীক্ষামূলক ভাবে কয়েকজন রোগীর শরীরে দেওয়া হয়েছিল। গবেষনায় দেখা যায় রোগীদের শরীরে এক-তৃতীয়াংশের বেশি ক্যানসার বিস্তার থামিয়ে দেওয়া সম্ভব হয়েছে।

“ইমিউনোথেরাপি অব ক্যানসার” নামক পত্রিকায় এই গবেষনাটি প্রকাশিত হয়। ক্যানসার আক্রান্ত প্রায় সব রোগীর ক্ষেত্রে এই চিকিত্সাপদ্ধতি উপযোগী বলে মনে করেছেল ব্রিটেনের চিকিত্সকরা। সার্জারি, রেডিওথেরাপি কিংবা কেমোথেরাপির মতো পদ্ধতিগুলি ব্যর্থ হলেও ইমিউনোথেরাপি ব্যবহার করে রোগীর জীবন বাঁচানোর চেষ্টা করা হয়। এই পদ্ধতিতে রোগীর ক্যানসার কোষগুলিকে ধ্বংস করে দেওয়া হয়। ইমিউনোথেরাপি অনেক রোগীর ক্ষেত্রে কাজ করে না।

অনেকের ক্ষেত্রে মাঝেমধ্যে টিউমার বড় হয়ে যেতে পারে। তবে ব্রিটিশ চিতিত্সকদের বিশ্বাস যে সমস্ত রোগীরা ক্যানসারের শেষ ধাপে আছেন তাঁরা আরও বেশিদিন বাঁচার সুযোগ পাবেন এই চিকিত্সার ফলে। এই গবেষনার প্রধান গবেষক ড. আনা মিনচম বলেন, ইমিউনোথেরাপি গত দশক ধরে ক্যানসারের চিকিত্সায় দারুণ কার্যকারিতা প্রকাশ পেয়েছে। তবে সব ধরনের ক্যানসার চিকিত্সায় এটি তেমন ভালোকাজ করেনি। যেসব ক্যানসারের চিকিত্সায় ইমিউনোথেরাপি কাজ করে না তাদের ক্ষেত্রে নতুন এই পদ্ধতি কার্যকর হতে পারে।