Date : 2022-09-27

ঘরোয়া উপায়ে জন্ডিস নিরাময়ে ৫ পাতা

সঞ্জনা লাহিড়ী, সাংবাদিক – যখন লিভার ঠিকমতো কাজ করে না, তখন রক্তে বিলিরুবিন নামক নোংরা পদার্থ তৈরি করতে শুরু করে। রক্তে এই পদার্থের বৃদ্ধির কারণে চোখ ও নখ হলুদ হতে শুরু করে। রোগী ক্লান্তি, পেটে ব্যথা, ওজন হ্রাস, বমি এবং জ্বরের মতো উপসর্গগুলিও অনুভব করতে পারে। যদিও ওষুধের মাধ্যমে জন্ডিসের চিকিৎসা করা হয়, তবে কিছু ঘরোয়া প্রতিকারের মাধ্যমেও এর থেকে মুক্তি পাওয়া যেতে পারে।


১. ​জন্ডিসের ঔষধি হল অড়হড় পাতা। অড়হড় পাতা পিষে, এর রস বের করে প্রতিদিন ৬০ মিলিলিটার রস খেলে জন্ডিস সেরে যায়। এর মধ্যে লেবু মিশিয়ে খাওয়াও পুষ্টিকর এবং খাদ্যতালিকায় অন্তর্ভুক্ত করা যেতে পারে।

২. জন্ডিসের ওষুধ করলা পাতা। প্রায় ৭-১০ টি পাতা নিন এবং এটি এক কাপ জলে ফুটিয়ে ঠান্ডা হতে দিন। অন্যদিকে আধ লিটার জলে ১০-১৫টি ধনেপাতা সিদ্ধ করুন। দুটি ক্বাথ একসঙ্গে মিশিয়ে নিন। জন্ডিসের কার্যকর চিকিৎসার জন্য এটি দিনে অন্তত তিনবার পান করুন।

৩. জন্ডিসে খেতে পারেন মুলো পাতা। মুলোর কয়েকটি পাতা নিন। এর থেকে রস বের করুন।প্রতিদিন প্রায় আধ লিটার নির্যাসিত রস খান।প্রায় দশ দিনের মধ্যে রোগী রোগ থেকে মুক্তি পাবেন।

৪. পেঁপে পাতা জন্ডিসের নিরাময়ক। পেঁপে পাতার পেস্টে এক চা চামচ মধু মিশিয়ে নিন। এটি প্রায় এক বা দুই সপ্তাহ নিয়মিত খান। এটি জন্ডিসের জন্য খুবই কার্যকরী একটি ঘরোয়া প্রতিকার।

৫. জন্ডিস ঘরোয়া উপায় নিরাময় করতে তুলসি পাতা অব্যর্থ। প্রায় ১০-১৫টি তুলসি পাতা নিন এবং এটি থেকে একটি পেস্ট তৈরি করুন। এতে আধ গ্লাস সদ্য প্রস্তুত মুলো পাতার রস যোগ করুন। ভাল ফলাফলের জন্য প্রায় দুই থেকে তিন সপ্তাহ ধরে প্রতিদিন এই প্রস্তুতিটি পান করুন।