Date : 2022-09-27

ফিরে এল লকডাউন ! নবান্নের টোল প্লাজা একদম শুনসান।

সঞ্জু সুর, সাংবাদিক : করোনা মহামারীর সময়ে লকডাউনের কথা মনে আছে নিশ্চয়ই। সেই লকডাউনের একটা টুকরো ছবি এদিন ফের দেখা গেল নবান্নের সামনে দ্বিতীয় হুগলি ব্রিজের টোল প্লাজায়। একদম শুনসান, ইতিউতি দু’একটা পুলিশের গাড়ি আর মাঝেসাঝে অ্যাম্বুলেন্স। উপলক্ষ বিজেপির নবান্ন অভিযান, বন্দোবস্ত পুলিশের।

বিজেপির নবান্ন অভিযানকে কেন্দ্র করে ত্রিস্তরীয় নিরাপত্তায় মুড়ে ফেলা হয়েছে নবান্ন চত্বর। সকাল থেকে দ্বিতীয় হুগলি সেতুতে নিয়ন্ত্রিত যান চলাচল করছিল। কিন্তু বেলা বাড়ার সঙ্গে সঙ্গে সম্পূর্ণ বন্ধ করে দেওয়া হয় বিদ্যাসাগর সেতু। শুধু কিছু পুলিশের গাড়ি, অ্যাম্বুলেন্সকে যাতায়াতে অনুমতি দেওয়া হয়।

বেলা সাড়ে এগারোটা নাগাদ নবান্নের টোল প্লাজা দেখে মনে হলো হঠাৎ করে সেই লকডাউনের দিনগুলো যেন ফিরে এসেছে। যে সেতু দিয়ে প্রতিদিন প্রায় কয়েক লক্ষ গাড়ি যাতায়াত করে সেই সেতু তখন শুনসান‌। লকডাউনের সময় যখন নবান্নে আসতাম সেই সময় ঠিক এমনই ছবি দেখা যেত। কোনো গাড়িঘোড়া নেই, শুধু কিছু পুলিশ। এদিন অবশ্য পুলিশের সংখ্যা ছিলো দেখার মতো। এক পুলিশ কর্মি তো বলেই ফেললেন এ যেন বনধ্ এর চেহারা। আর টোল প্লাজার কর্মিরাও ছুটির মেজাজে। কোনো গাড়ি আটকানো নেই, কোনো টিকিট কাটার তাড়া নেই, শুধু পুলিশের কাজ দেখা। বিজেপির নবান্ন অভিযান কে যে যথেষ্ট গুরুত্ব দিয়েই দেখেছে রাজ্য প্রশাসন তার‌ই ছবি বিদ্যাসাগর সেতুর এই টোল প্লাজা।