Date : 2022-09-27

সেট পরীক্ষার্থীদের জন্য বিশেষ সুবিধা কলেজ সার্ভিস কমিশনের।

নাজিয়া রহমান, সাংবাদিক : করোনা আক্রান্ত পরীক্ষার্থীদের জন্য বিশেষ সুবিধা কলেজ সার্ভিস কমিশন। এমন পরীক্ষার্থীরা এবারের কলেজ সার্ভিস কমিশন মাধ্যমে পরীক্ষা ফি ছাড়াই সেট দেওয়ার সুযোগ পাবেন। এমনই বিজ্ঞপ্তি জারি করল কলেজ সার্ভিস কমিশন। ২৩ তম সেট পরীক্ষায় যে সমস্ত ছাত্রছাত্রীরা করোনায় আক্রান্ত হয়েছিলেন তারা এবারের সেট পরীক্ষা বিনামূল্যে অর্থাৎ কোন ফি ছাড়াই দেওয়ার সুযোগ পাবেন বলে জানিয়েছে কমিশন।৷ ২৬ এ সেপ্টেম্বর এর মধ্যে তাদের যাবতীয় তথ্য কমিশনকে পাঠাতে হবে ই- মেইলে ।

গত কয়েক বছরের পরিসংখ্যান মিলিয়ে দেখলে অন্য বছরের তুলনায় বেশি সংখ্যক ছাত্র-ছাত্রী সেটে বসার আবেদন জানাবে বলে মত কমিশনের আধিকারিকদের। কারণ ইতিমধ্যেই আবেদনকারীর সংখ্যা ৮০ হাজার পেরিয়ে গেছে। যাকে কার্যত নজিরবিহীন বলেই দাবি করছেন কলেজ সার্ভিস কমিশনের আধিকারিকরা। প্রায় এক মাস ধরেই অনলাইনের মাধ্যমে পরীক্ষার্থীরা এই সেটের জন্য আবেদন করতে পারছেন। তবে কিছুসংখ্যক ছাত্রছাত্রীর আবেদনপত্র পূরণ করতে গিয়ে জটিলতা তৈরি হওয়ায় এই আবেদন পত্র জমা দেওয়ার সময়সীমা বাড়ানো হয়েছে। সময়সীমা বাড়ানোর ফলে আবেদনকারীদের সমস্যার সমাধান হবে বলেই মত কমিশনের।

২০২৩ সালের ৮ জানুয়ারি সেট হওয়ার কথা। কমিশন সূত্রের খবর, এবার মোট ৩৩টি বিষয়ে সেট হবে। দুটি করে পত্রে পরীক্ষা হবে। একটি পত্র হবে ১০০ নম্বরের আর দ্বিতীয় পত্র হবে ২০০ নম্বরে। প্রথম পত্রের পরীক্ষা শুরু সকাল সাড়ে দশটা থেকে আর দ্বিতীয় পত্র শুরু হবে বেলা ১২টা থেকে। দুটি পরীক্ষার পত্রেই থাকবে অবজেক্টিভ টাইপ প্রশ্ন। প্রতিটি প্রশ্নের পূর্ণমান ২ নম্বর করে। এবছর একাধিক প্রশ্নপত্র বাংলাতে করার উদ্যোগ নিয়েছে কমিশন।১৫ থেকে ২০টি বিষয়ের বিষয়ভিত্তিক পরীক্ষার প্রশ্নপত্র বাংলাতে করা হবে বলে জানা গেছে। ছাত্রছাত্রীদের সেটে বসার আগ্রহ আরও বাড়াতে এবং পরীক্ষা পদ্বতিকে আরও সহজ করে তোলার জন্য এমন ভাবনাচিন্তা বলে মত কমিশনের।