Date : 2022-09-27

পুজোর আবহে উদ্বেগ বাড়াচ্ছে ডেঙ্গি

সায়ন্তিকা ব্যানার্জি, সাংবাদিকঃ করোনার পর এবার বাড়ছে ডেঙ্গি নিয়ে উদ্বেগ। সারা রাজ্যে চোখ রাঙাচ্ছে ডেঙ্গি। যা নিয়ে চিন্তিত কলকাতা পুরসভা এবং স্বাস্থ্য দফতর।

ইতিমধ্যেই কলকাতা পুরসভার পক্ষ থেকে বিভিন্ন ওয়ার্ডে চলছে নজরদারি। মেয়র ফিরহাদ হাকিম বলেছেন ডেঙ্গি তার চরিত্র বদল করছে। বদল এসেছে উপসর্গেও। শুধু তাই নয়, এখন আর রক্তে প্লেটলেটের মাত্রা কমছে না। কিন্তু অক্সিজেনের মাত্রা কমে যাচ্ছে। বিষয়টি নিয়ে চিকিৎসকদের পাশাপাশি উদ্বেগে পুরসভাও। শুক্রবার এমনটা জানিয়েছেন কলকাতা পুরনিগমের মেয়র ফিরহাদ হাকিম।

নতুন উপসর্গের পাশাপাশি চিন্তা বাড়িয়েছে ডেঙ্গির ডেন-থ্রি প্রজাতিও। বিশেষজ্ঞেরা মনে করছেন, ডেঙ্গির এই বাড়বাড়ন্তের নেপথ্যে রয়েছে ডেন-থ্রি। কলকাতার ৫০ জন ডেঙ্গি আক্রান্তের নমুনা সেরো-পরীক্ষার জন্য পাঠানো হয়েছিল ফুলবাগানের আইসিএমআর-নাইসেডে। তাঁদের মধ্যে ৩৫ জনের শরীরেই মিলেছে ডেন-থ্রি প্রজাতি।

এক নজরে ডেঙ্গির পরিসংখ্যান

চলতি সপ্তাহে রাজ্যে
ডেঙ্গি আক্রান্ত ১৮৫৪ জন
শহরাঞ্চলে আক্রান্ত বেড়েছে ৯৭৭ জন
গ্রামাঞ্চলে আক্রান্ত বেড়েছে ৯০৬ জন
রাজ্যে ডেঙ্গি আক্রান্ত ছাড়িয়েছে ১০ হাজার
৪৮৫ জন সরকারি হাসপাতালে চিকিৎসাধীন
মৃতের সংখ্যা ১৬
কলকাতা হাওড়া হুগলি উত্তর ২৪ পরগণা মুর্শিদাবাদে আক্রান্ত বাড়ছে
সূত্র স্বাস্থ্য দফতর

এই আবহেই পুরসভার পক্ষ থেকে মেয়র পারিষদ তারক সিংকে দেওয়া হল নোটিশ। তার একটি বাড়ির সামনে থেকে স্তুপীকৃত আবর্জনায় মিলেছে ডেঙ্গির মশার লার্ভা। যদিও সেখানে থাকেন না তারক সিং। নোটিশ পেতেই শুরু সাফাই অভিযান।