Date : 2022-09-27

প্রশ্নপত্রে বদল আনল উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ। আর দুটি করে প্রশ্নপত্র নয়, একটি প্রশ্নপত্রেই পরীক্ষা দেবে ছাত্র-ছাত্রীরা

নাজিয়া রহমান, সাংবাদিক:- ২০২৩ এর প্রশ্নপত্রের ক্ষেত্রে বড় বদল আনল উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ। আর দুটি করে প্রশ্নপত্র নয়, একটি প্রশ্নপত্রেই পরীক্ষা দেবে ছাত্র-ছাত্রীরা। এনিয়ে বিজ্ঞাপ্তি জারি করেছে উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ। সংসদের বক্তব্য, ২০২৩ সালের উচ্চমাধ্যমিক পরীক্ষায় ‘পার্ট এ’ ও ‘পার্ট বি’– দুটি অংশের পরিবর্তে শুধুমাত্র একটি প্রশ্নপত্র থাকবে। ফলে ‘পার্ট এ’ ও ‘পার্ট বি’ দুটি অংশকে পরীক্ষা শেষে যুক্ত করার প্রয়োজন নেই।

২০২২ এর পরীক্ষার ফলে অসন্তুষ্ট পরীক্ষার্থীরা রিভিউ ও স্ক্রুটিনি করার জন্য আবেদন করে। সেখানে আবেদনকারীদের নম্বরের অনেকটাই ফারাক লক্ষ্য করা যায়। এমনকি আবেদনকারীদের মধ্যে কারও যেমন ৫৮ নম্বর পর্যন্ত বাড়ে তেমনই আবার কারও প্রাপ্ত নম্বর ৬ থেকে পুনর্মূল্যায়নের পর বেড়ে দাঁড়ায় ৬০ নম্বর।

সংসদের মতে এই ভুলের কারণ পার্ট নম্বর।
অনেক সময় একাধিক উত্তরপত্র করতে গিয়ে মূল্যায়নকারী শিক্ষক-শিক্ষিকা রা পার্ট বি এর নম্বর দিতে ভুলে যান, অথবা অনেক সময় ‘পার্ট বি’-র প্রাপ্ত নম্বর যোগ করতে ভুলে যান তারা। যাতে সমস্যায় পড়ে পরীক্ষার্থীরা। এ বারের উচ্চ মাধ্যমিকের ফল প্রকাশের ক্ষেত্রেও এই ধরনের উদাহরণ একাধিক ক্ষেত্রে উঠে এসেছে বলেই মত শিক্ষকমহলের। সংসদের এই পদক্ষেপে তা অনেকটাই কমবে বলেই মত তাদের।

২০২৩ এর উচ্চ মাধ্যমিক পরীক্ষা শুরু হবে ১৪ মার্চ । শেষ হবে ২৭ মার্চ। এবার অন্য স্কুলে গিয়ে পরীক্ষা যেমন দিতে হবে পরীক্ষার্থীদের তেমনই পরীক্ষা হবে সম্পূর্ণ সিলেবাসে। সকাল ১০টা থেকে পরীক্ষা শুরু হবে। শেষ হবে দুপুর ১টা ১৫ মিনিটে। প্রশ্ন পত্র পড়া ও উত্তর লেখার জন্য সবমিলিয়ে ৩ ঘণ্টা ১৫ মিনিট সময় পাবেন ছাত্রছাত্রীরা।