Date : 2022-09-27

মাধ্যমিক পরীক্ষার্থীদের জন্য প্রকাশিত হল মাধ্যমিক মডেল ২০২৩

নাজিয়া রহমান, সাংবাদিক : প্রতি বছরের মত এবারও মাধ্যমিক মডেল ২০২৩ প্রকাশিত করল পশ্চিমবঙ্গ সরকারি বিদ্যালয় শিক্ষক সমিতি। রাজ্যের বিভিন্ন সরকারি বিদ্যালয়ের শিক্ষক-শিক্ষিকাদের দ্বারা তৈরি এইমাধ্যমিক মডেল ২০২৩ এর প্রশ্নপত্র। পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদের সিলেবাস এবং প্রশ্ন কাঠামো অনুসরণ করে পর্ষদের নির্দেশিকা অনুযায়ী মাধ্যমিকের প্রতিটি বিষয়ের ১২ টি করে প্রশ্নপত্র বিশিষ্ট মাধ্যমিক মডেল বইটি। লক্ষ লক্ষ পরীক্ষার্থী প্রতি বছর মাধ্যমিক পরীক্ষায় বসে। জীবনের প্রথম বড় পরীক্ষা মাধ্যমিক। স্কুলের বাইরে অন্য স্কুলে পরীক্ষায় বসে পরীক্ষা দেয় পরীক্ষার্থীরা। তাই পরীক্ষার্থীদের কাছে এই মডেল প্রশ্নপত্রটি অত্যন্ত প্রয়োজনীয় রূপে বিবেচিত হবে বলে মত সমিতির শিক্ষক সমিতির সদস্যদের। রাজ্যের অধিকাংশ পরীক্ষার্থী বাংলা মাধ্যমে পড়াশোনা করে এই তথ্য মাথায় রেখে এই ১২ টি মডেল প্রশ্নপত্রের অধিকাংশই বাংলা ভাষায় করা হলেও ইংরাজি মাধ্যমের পরীক্ষার্থীদের সুবিধার্থে প্রতিটি বিষয়ের একাধিক প্রশ্নপত্র ইংরাজি ভাষাও করা হয়েছে।

এর পাশাপাশি এই বইতে সমস্ত বিষয়ের মাল্টিপল চয়েস এবং খুব ছোট প্রশ্নের আদর্শ উত্তর সংকেত সংযোজন করা হয়েছে। প্রতিটি পরীক্ষার্থীর কথা মাথায় রেখে প্রতিটি বিষয়ের সমস্ত মডেল প্রশ্নপত্র এমন ভাবে লিপিবদ্ধ করা হয়েছে যাতে মাধ্যমিক পরীক্ষার্থীরা মাধ্যমিক পরীক্ষার অনেক আগেই এই মডেল প্রশ্নপত্র ব্যবহার করে প্রয়োজনীয় প্রস্তুতি নিতে পারে। করোনা আবহে দীর্ঘদিন স্কুল বন্ধ ছিল। অনলাইনে ক্লাস নেওয়া হলেও পড়ুয়াদের নানাবিধ সমস্যার মধ্যে পড়তে হয়।

তাই কোভিড অতিমারি পরবর্তী পরিস্থিতির কথা বিবেচনায় রেখে এবং মাধ্যমিক পরীক্ষার্থীরা পরীক্ষার জন্য যথাযত প্রস্তুতি নিতে না পারার সমস্ত অসুবিধার কথা মাথায় রেখে তাদের মাধ্যমিক পরীক্ষা ২০২৩ -এর সম্পূর্ণ উপযোগী করে তোলার জন্য পশ্চিমবঙ্গ সরকারি বিদ্যালয় শিক্ষক সমিতির এই উদ্যোগ। সমিতির পক্ষ থেকে
সমিতির সাধারণ সম্পাদক সৌগত বাবু জানান আগামী জানুয়ারি মাসে মাধ্যমিকের বিভিন্ন বিষয়ের উপর বিষয়ভিত্তিক কাউন্সেলিং এর আয়োজন করা হবে। এই কাউন্সেলিং এর ফলে ছাত্র ছাত্রীদের মনে মাধ্যমিক নিয়ে যে ভয় ভীতির জন্ম নেয় তা অনেকটাই লঘু হবে জানিয়েছেন তিনি।