Date : 2022-09-27

আলিপুরে নতুন সদস্য। জন্মাষ্টমীতে জন্ম নেয় জেব্রা শাবকটি।

নাজিয়া রহমান, সাংবাদিক:- আলিপুর চিড়িয়াখানায় জন্ম নিল একটি জেব্রা শাবক। ১৯ অগস্ট জন্মাষ্টমীর দিন জন্ম নেই এই শাবকটি।শাবকের জন্ম দিল মা জেব্রা দ্যুতি। জন্মাষ্টমীর দিন জন্ম বলে চিড়িয়াখানার অনেকেই তাকে কৃষ্ণ বা কানাহাইয়া বলে ডাকে। এই নিয়ে আলিপুর চিড়িয়াখানায় মোট জেব্রার সংখ্যা বেড়ে হল ৭। তার মধ্যে ৪টি মেয়ে ও ৩টি ছেলে। 

দর্শকদের সামনে আনা হয়েছে জেব্রা শাবকটিকে। সে কখনও মায়ের আদর খাচ্ছে আবার কখনও আপন মনে গুটিগুটি পায়ে হেঁটে-চলে ঘুরে বেড়াচ্ছে। আর তার এই খপলা মন কাড়ছে দর্শদের।

জেব্রা য়াবক ছাড়াও জুলাই মাসে সর্প দিবসের দিন প্রকাশ্যে আনা হয় গ্রিন ইগুয়ানা, গোসাপ, শাঁখামুটি সাপের ছানাদের। এই প্রথম চিড়িয়াখানায় গ্রিন ইগুয়ানার বাচ্চা জন্ম নিয়েছে বলে জানা কর্তৃপক্ষ। যেহেতু সরীসৃপ এই ছানাগুলো খুব ছোট তাই কিছুদিন পর এগুলিকে দর্শকদের দেখার জন্য খাঁচায় দেখা হবে।

করোনা আবহে বেশ কিছুদিন বন্ধ ছিল চিড়িয়াখানা। তারপর খুললেও নানাবিধ বিধিনিষেধ মেনে চিড়িয়াখানায় প্রবেশ করতে হত দর্শকদের। তবে সংক্রমণ এখন অনেকটাই নিয়ন্ত্রণে। তাই এবার শীতে বেশি সংখ্যক দর্শক আশা করছেন চিড়িয়াখানা কর্তৃপক্ষ। আর এই নতুন সদস্যরা মানুষের মন কাড়বে বলেও আশাবাদী কর্তৃপক্ষ।