Date : 2022-09-29

পূজা অনুদানের টাকায় কি করতে হবে তা জানিয়েই মঞ্জুরির বিজ্ঞপ্তি জারি

সঞ্জু সুর, সাংবাদিক ঃ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় রাজ্যের সব পুজো কমিটিকে ৬০ হাজার টাকা করে অনুদান দেওয়ার কথা ঘোষণা করেছেন কিছু দিন আগে। সেই ঘোষণার সঙ্গে সঙ্গতি রেখে রাজ্যের প্রায় ৪০ হাজারের বেশি পুজো কমিটিকে ২৪০ কোটি টাকার বেশি অনুদান মঞ্জুর করল অর্থ দফতর। এদিকে পুজো কমিটিগুলিকে অনুদান দেওয়ার সিদ্ধান্তের বিরোধিতা করে আগেই জনস্বার্থ মামলা দায়ের হয়েছে হাইকোর্টে।

চলতি মাসের ছয় তারিখ রাজ্য স্বরাষ্ট্র দফতরের উপসচিব পর্যায়ের এক আধিকারিকের তরফে নির্দেশিকা পাঠানো হয়েছে রাজ্য পুলিশের ডিজি এবং কলকাতা পুলিশ কমিশনারকে। ওই নির্দেশিকায় বলা হয়েছে, কলকাতা পুলিশের নিয়ন্ত্রণাধীন এলাকার ৩,০০০ পুজো এবং রাজ্য পুলিশের নিয়ন্ত্রণাধীণ মোট ৩৫টি জেলা ও কমিশনারেট এলাকার ৩৭ হাজার ২৮টি পুজোর জন্য মোট ২৪০ কোটি ১৬ লক্ষ ৮০ হাজার টাকা অনুদান বরাদ্দ করা হয়েছে রাজ্য সরকারের তরফে। রাজ্য অর্থ দফতর সূত্রের খবর, ইতিমধ্যে বুধবার পুজোর অনুদানের ওই অর্থ বরাদ্দ করা হয়ে গিয়েছে। পুজো কমিটিগুলির কাছে অনুদানের টাকা পৌঁছে দেওয়ার জন্য দু’টি পৃথক ‘মেমো’র মাধ্যমে রাজ্য পুলিশকে ২২২ কোটি ১৬ লক্ষ ৮০ হাজার টাকা এবং কলকাতা পুলিশকে ১৮ কোটি টাকা দেওয়া হয়েছে।

পুজো কমিটিগুলোকে টাকা দেওয়ার শর্ত‌ও জানানো হয়েছে বিজ্ঞপ্তিতে। করোনা অতিমারির সময় যেমন বলে দেওয়া হয়েছিলো সরকারের দেওয়া অনুদান দিয়ে পুজো কমিটিগুলো কি কি করবে, তেমনি এক্ষেত্রেও তেমন নির্দেশিকার পাশাপাশি ইউনেস্কোর তরফ থেকে দুর্গাপুজোকে যে হেরিটেজের তকমা দেওয়া হয়েছে, সেই হেরিটেজ রক্ষার দ্বায়িত্ব দেশের প্রত্যেকটি নাগরিকের। তাই হেরিটেজ সংরক্ষনের জন্য‌ই রাজ্য সরকার এই অর্থ বরাদ্দ করেছে বলে জানানো হয়েছে। দুর্গাপুজোর মতো উৎসবকে সুষ্ঠুভাবে পরিচালনার জন্যই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে মত রাজ্য সরকারের।