Date : 2022-12-06

আর নয় চিরাচরিত খাবার, ভাইফোঁটা এখন ফিউশনেই

সায়ন্তিকা ব্যানার্জি, সাংবাদিকঃ সময়ের বদলের সঙ্গে মানুষের স্বাদবদলও ঘটেছে। সেই বদল দেখা যাচ্ছে ভাইফোঁটার মিষ্টিতেও। আগের মত ট্রাডিশনাল মিষ্টি আর নয় এখন বরং সবাই ঝুঁকছে ফিউশন মিষ্টির দিকে।

ভাইফোঁটার মিষ্টিতে এসেছে অনেক বদল। আগের মত শুধু আর রসগোল্লা পান্তুয়া খাজা গজা সন্দেশ নয় বরং বিভিন্ন ফিউশন মিষ্টি দখল করছে সেই জায়গা। কলকাতার এক অভিজাত মিষ্টি বিপণীতে তৈরি হচ্ছে এমনই হরেক ফিউশন মিষ্টি। যেখানে পাওয়া যাচ্ছে নলেন গুড়ের সুফলে, ড্রাই ফ্রুটস দিয়ে মিষ্টির মত হরেক জিনিস।

অন্যদিকে ভাইফোঁটা মানেই এখন আর পোলাও মাটন নয়, বরং এই প্রজন্ম ঝুঁকছে মুখরোচক খাবারে। দুপুরের ভুরিভোজেও মাংস অনেকেরই পছন্দ নয়। সেই জায়গা দখল করছে মাছ। তাই শহরের বিখ্যাত কিছু দোকান এবং রেস্টুরেন্টেও সেই মতই সাজিয়ে তুলছে নিজেদের।

একদিকে ভাইফোঁটায় ভাইয়ের পাতে আর সেই চিরাচরিত মিষ্টি তুলে দিতে চাইছেন না অনেকেই তাই সেই জায়গায় এসেছে কম তেলের স্ন্যাক্স কিংবা ফিউশন মিষ্টি। আবার রেড মিটের জায়গা দখল করছে মাছ। কলকাতার একাধিক রেস্টুরেন্টে তাই ভাইফোঁটা স্পেশাল পদ হিসাবে থাকছে চিতল মাছের মুইঠ্যা, ভাপা ইলিশ, চিংড়ির পাতুরি, মালাই পমফ্রেটের মত অনেক পদ।

কিন্তু মাংস? তা কী একেবারেই থাকছে না? না না থাকছে তো। মাটন ডাকবাংলো, ধনেপাতা মুরগি, চম্পারণ মাটন, মাটন গোয়ালন্দ স্টিমার কারির মত হরেক আইটমে মিলবে সমস্ত রেস্টুরেন্টেই। তাই আর চিন্তা কী! ভাইফোঁটার খাওয়া দাওয়া হোক কবজি ডুবিয়ে।