Date : 2022-12-03

কীভাবে পনির নরম, ধনেপাতা সতেজ এবং চিনি থেকে পিঁপড়েকে দূরে রাখবেন , জানুন রান্নাঘরের এই টিপসগুলি

শাহিনা ইয়াসমিন, সাংবাদিক: রান্নার কিছু টিপস জানা থাকলে সহজে কিচেন কুইন হয়ে ওঠা যায়। এবং রান্নাও সুস্বাদু হয়। রান্না করার ক্ষেত্রে রয়েছে অনেক ছোট ছোট হ্যাক, যেগুলি জানলে রান্নার কাজ অনেকটাই সহজ হয়ে যায়।

১. যেভাবে পনির নরম করবেন- ফ্রিজে রাখা পনির শক্ত হয়ে গেলে নুন দিয়ে গরম জলে রেখে দিন। কিছুক্ষণ পর নরম হয়ে যাবে এবং স্বাদও বাড়বে।
২.ধনেপাতা তাজা রাখার উপায়- ধনেপাতা দীর্ঘসময় সতেজ রাখতে চাইলে বাজার থেকে আনার পর ধুয়ে কেটে এয়ার টাইট পাত্রে রাখুন। দেখবেন আপনার ধনেপাতা দীর্ঘদিন ভালো থাকবে।
৩.পিঁপড়ের হাত থেকে চিনি বাঁচানোর উপায়- চিনিকে পিঁপড়ের থেকে দূরে রাখতে চিনির বাক্সে ৩-৪টি লবঙ্গ রাখতে পারেন। এতে চিনি নিরাপদ থাকবে।

৪.যেভাবে হবে আলুর পরোটা আরও সুস্বাদু- আপনি যদি আলুর পরোটাকে আরও সুস্বাদু করতে চান, তাহলে তাতে এক চামচ কসুরি মেথি মেশান আলুর পুরের সঙ্গে।
৫. গ্রেভি ঘন এবং স্বাস্থ্যকর করতে কাজুও একটি ভাল বিকল্প। প্রথমে কাজুবাদাম সামান্য পানি দিয়ে কষিয়ে নিন। এবার গ্রেভিতে কাজুর পেস্ট দিন। পনির তরকারিতে কাজুর পেস্ট যোগ করলে তরকারির স্বাদ দ্বিগুণ হয়।
৬.টমেটো ছাড়া যে কোনো তরকারির স্বাদই ঘোলা হয়ে যায়। এ ছাড়া সবজির গ্রেভি ঘন করতেও টমেটো সহায়ক। এজন্য টমেটো পিষে গ্রেভিতে মিশিয়ে নিন।টক স্বাদ পছন্দ না হলে তরকারিতে ১ চা চামচ চিনিও মেশাতে পারেন।