Date : 2022-12-03

কোনও তেল – ওষুধ বা রাসায়নিক দিয়ে নয়, এমনি এমনি পাকা চুল কালো হবে। জানুন বিস্তারিত।

শাহিনা ইয়াসমিন, সাংবাদিক : রং বা রাসায়নিক দিয়ে অনেকেই চুল কালো করেন। কিন্তু তার পার্শ্বপ্রতিক্রিয়া
ও থাকে। কিন্তু জানেন কি আপনার পাকা চুল কালো হতে পারে? একটি মাত্র কাজ করলেই এটি হবে। জেনে নিন, কী সেটি।
অল্প বয়সেই অনেকের চুল পেকে যায়। হুহু করে কয়েক বছরের মধ্যেই সব চুল সাদা হয়ে যায়। এটি অনেকের কাছেই অস্বস্তির কারণ হয়ে দাঁড়াতে পারে। আর সেই কারণেই মানুষ নানা ধরনের পথ নেন, যেমন পাকা চুল কালো করার। 
কিন্তু যদি এমন হয়, পাকা চুল নিজে থেকেই আবার আগের মতো কালো হয়ে যাচ্ছে? বিশেষ করে যাঁদের চুল কম বয়সেই পেকে গিয়েছে, তাঁদের ক্ষেত্রে যদি এমনটি হয়, তাহলে তার চেয়ে ভালো আর কিছুই হতে পারে না। ঠিকই পড়ছেন, কোনও রং, রাসায়নিক বা ওষুধ নয়— এমনি এমনিও পাকা চুল কালো হতে পারে। কীভাবে সম্ভব? এজন্য প্রথমেই বুঝতে হবে অল্প বয়সে চুল পেকে যাওয়ার কারণ। বহু কারণে অল্প বয়সে চুল পেকে যেতে পারে। কিন্তু তার মধ্যে একটি কারণকে সবচেয়ে বেশি দায়ী করছেন বিজ্ঞানীরা। কী সেটি? বিজ্ঞানীরা বলছেন, মানসিক চাপ। অল্প বয়সেই চুল পেকে যাওয়ার সবচেয়ে বড় কারণ এটিই। এমনই মত তাঁদের। এবং এর পিছনে ঐতিহাসিক ঘটনাও দেখানো হয় উদাহরণ হিসাবে। শোনা যায়, ফরাসি রানি মারি আঁতোয়ানেতকে ফরাসি বিপ্লবের সময়ে যে দিন ফাঁসি দেওয়া হয়, তার আগের রাতে দুশ্চিন্তার চোটে সব চুল সাদা হয়ে গিয়েছিল। এই সমস্যাটি মারি আঁতোয়ানেত সিন্ড্রোমও বলা হয়। মানসিক চাপের কারণে তাই অনেকেরই চুল পেকে যেতে পারে। এমনই মত চিকিৎসকদের।তাহলে পাকা চুল সহজে কালো করার রাস্তাটি কী? বিজ্ঞানীরা বলছেন কমিয়ে ফেলতে হবে মানসিক চাপ। আর তাতেই নাকি দারুণ ফল পাওয়া যেতে পারে।

কোনও রং-ওযুধ-রাসায়নিক ব্যবহার না করেই পাকা চুল আবার কালো করে ফেলা যেতে পারে। এ জন্য ভিতর থেকে কমাতে হবে মানসিক চাপ। বিজ্ঞানীদের পরামর্শ, এমন ধরনের কথাবার্তা থেকে দূরে থাকুন, যা আপনার মানসিক চাপ বাড়িয়ে দেয়। টেলিভিশনেও তেমন অনুষ্ঠান এড়িয়ে চলুন। আর সম্ভব হলে নিয়মিত ধ্যান বা মেডিটেশন করুন।