Date : 2022-12-06

ক্রমশ উদ্বেগ বাড়াচ্ছে ডেঙ্গি, ফের মৃত্যু কলকাতায়

সায়ন্তিকা ব্যানার্জি, সাংবাদিকঃ যত দিন গড়াচ্ছে ডেঙ্গিকে কেন্দ্র করে উদ্বেগ ততই বাড়ছে। শনিবার ফের কলকাতায় এক ডেঙ্গি আক্রান্তের মৃত্যু হল। তার নাম উৎপল নস্কর। আলিপুরের এক নার্সিংহোমে চিকিৎসাধীন ছিলেন তিনি। সেখানেই প্রাণ হারান তিনি।

অন্যদিকে ভাইফোঁটার আগের দিনই এসএসকেএম হাসপাতালে এক প্রসূতির মৃত্যু হয়। তার নাম গুরিয়া কুমারী রজক, ২১ বছর বয়স। ভবানীপুরে বাড়ি।৯ মাসের অন্ত্বঃসত্বা ছিলেন। গত শুক্রবার রাতে জ্বর আসে। এসএসকেএম হাসপাতালে ভর্তি করা হয়। অন্তঃসত্ত্বা থাকায় শারীরিক অবস্থার অবনতি হওয়ায় রবিবার সিজার করা হয়। রাত থেকে প্লেটলেট কমতে থাকে। ৩০ হাজারে পৌঁছে যায় প্লেটলেট। সোমবার শারীরিক অবস্থা আরও খারাপ হয়। তারপর মৃত্যু হয় তার।

স্বাস্থ্য দফতর সূত্রে জানা গেছে এই বছরের বাকি ২মাস এভাবেই বজায় থাকবে ডেঙ্গির দাপট। সামনের বছর অবস্থার পরিবর্তন হতে পারে। কলকাতা হাওড়া হুগলি সহ বেশ কয়েকটি জায়গার অবস্থা ভয়াবহ।

কলকাতা পুরসভা সূত্রে জানা গেছে যে উত্তর কলকাতার তুলনার দক্ষিণ কলকাতায় বাড়ছে ডেঙ্গি আক্রান্তের সংখ্যা। দক্ষিণ কলকাতায় এডিশ মশার প্রজনন উত্তর কলকাতার তুলনায় অনেকটাই বেশি। কারণ এখানেই শহরের অধিকাংশ কূপ, ড্রেন, পুকুর রয়েছে । রয়েছে অনেক খালি জমিও। আর এই কারণেই দক্ষিণ কলকাতায় বাড়ছে ডেঙ্গি আক্রান্তের সংখ্যা।