Date : 2022-12-06

চুলের সব রকম সমস্যার সমাধান এর জন্য আমরা অনেক কিছুই করি। কিন্তু জানেন কি চুলের সব রকম সমস্যার সমাধান লুকিয়ে সজনে পাতায়! কী ভাবে ব্যবহার করবেন তা পড়ে নিন।

চুলের সব রকম সমস্যার সমাধান এর জন্য আমরা অনেক কিছুই করি। কিন্তু জানেন কি  চুলের সব রকম সমস্যার সমাধান লুকিয়ে সজনে পাতায়! কী ভাবে ব্যবহার করবেন তা পড়ে নিন।

শাহিনা ইয়াসমিন, সাংবাদিক:- সজনের ডাটা, ফুল শরীরের জন্য কতটা উপকারী তা আমরা সকলেই জানি। কিন্তু সজনে গাছের পাতা চুলের জন্যও যে ভীষণ উপকারী, তা কি জানতেন? সজনের পাতা ভিটামিন-ই সমৃদ্ধ। গবেষণায় দেখা গেছে, অ্যান্টিঅক্সিডেন্ট এবং অ্যান্টিব্যাক্টেরিয়াল সমৃদ্ধ সজনে চুলের বৃদ্ধিতে সাহায্য করে, স্ক্যাল্প ইনফেকশন প্রতিরোধ করে এবং চুল ভাল রাখে। এছাড়াও, সজনে পাতায় রয়েছে ভিটামিন-সি, যা মাথার ত্বকের জন্য অত্যন্ত উপকারী। ভিটামিন-সি মাথার ত্বকে রক্ত ​​প্রবাহ বাড়ায় এবং চুলকে শক্তিশালী করে।

চলুন জেনে নেওয়া যাক, চুলের যত্নে সজনে পাতাকে ঠিক কী ভাবে কাজে লাগাবেন –
১.চুলের বৃদ্ধির জন্য:
সজনে গাছ থেকে ফ্রেশ পাতা ছিঁড়ে ভাল করে ধুয়ে পিষে নিন। তারপর একটি বাটিতে ২ টেবিল চামচ সজনে পেস্ট, ২ টেবিল চামচ আমন্ড অয়েল এবং ১ টেবিল চামচ অ্যালোভেরা জেল একসঙ্গে মিশিয়ে স্ক্যাল্পে লাগান। কিছুক্ষণ ম্যাসাজ করুন। ৩০ মিনিট রেখে চুল ধুয়ে ফেলুন।
২.ঝলমলে চুল পেতে:
৩ টেবিল চামচ সজনে পাউডার, ২ টেবিল চামচ ঘি এবং ১ টেবিল চামচ অ্যালোভেরা জেল একটি বাটিতে মিশিয়ে নিন। এই মিশ্রণটি চুলে ও স্ক্যাল্পে লাগান ভাল করে। আধ ঘণ্টা রাখার পর শ্যাম্পু করে নিন।


৩. ড্যামেজ-ফ্রি হেয়ারের জন্য:
একটি পাকা কলার খোসা ছাড়িয়ে চটকে নিন। তারপর একটি বাটিতে ৩ টেবিল চামচ সজনে পাউডারের সঙ্গে ২ টেবিল চামচ কলা এবং ১ টেবিল চামচ অলিভ অয়েল মিশিয়ে চুলে লাগান ভাল ভাবে। ৩০ মিনিট রাখার পর শ্যাম্পু করে নিন।
৪.সজনে তেল:
১ টেবিল চামচ নারকেল তেলের সঙ্গে কয়েক ফোঁটা সজনের তেল মিশিয়ে স্ক্যাল্পে লাগান। কিছুক্ষণ ম্যাসাজ করুন। তারপর এক ঘণ্টা রেখে শ্যাম্পু করে নিন। আপনি চাইলে সারা রাত এই তেল মাথায় রেখে পরের দিন শ্যাম্পু করতে পারেন।
৫.সজনে পাতার রস:
এক মুঠো সজনে পাতা ধুয়ে পিষে নিন। এতে হাফ কাপ জল মিশিয়ে ছেঁকে নিন জলটা। এবার এই সজনে পাতার রস পুরো স্ক্যাল্পে লাগিয়ে ৩০ মিনিট রাখুন। তারপর শ্যাম্পু করে নিন।