Date : 2022-12-03

সকলের কথা ভেবেই সাধ্যের মধ্যে সাধ পূরণ করার চেষ্টা করছেন ট্রাভেল এজেন্সি গুলো। তবে এবছর ফুল বুকিং। খুশি তাঁরা।

শাহিনা ইয়াসমিন, সাংবাদিক:- দুর্গা পূজা, দিওয়ালী এবং দশেরার সাথে শুরু করে, ইতিমধ্যেই ২০২১ সালের তুলনায় এই বছরের উতসব মরসুমে ৯০-১০০ শতাংশ বুকিং বৃদ্ধি পেয়েছে। বাঙালি ভ্রমণ পিপাসু। তাই দুবছর ঘরবন্দির পর চুটিয়ে আনন্দ উপভোগ করতে বেরিয়ে পড়েছে। শুধু বাঙালি নয়, বিভিন্ন টুরিস্ট স্পটে অবাঙালিদেরও ভিড় চোখে পড়ার মত। পুজোর সময় পাহাড় যেমন আছে সমুদ্র সৈকতেও বুকিং ফুল ছিল বলে জানাচ্ছেন বিভিন্ন ট্রাভেল এজেন্সি গুলো। পুজো কেটে গেলেও বুকিং এখনও চলছে। বরফ দেখার জন্যে সিমলা , কাশ্মীরে বুকিং চলছে। পাশাপাশি বোম্বে, গোয়া তেও বুকিং চলছে। ছোটো ট্যুরের জন্যে পুরি,মন্দারমনী ডুয়ার্স এর দিকে ভ্রমণ প্রেমীরা বেশি করে বুকিং করছেন। ছোটো থেকে বড়ো সবধরনের প্যাকেজিং ব্যবস্থা রয়েছে। যেমন ১৩ – ১৪ দিনের প্যাকেজ ১৮ হাজার থেকে ২০ হাজার এর মধ্যে। এবং ছোটো ট্যুর ৩ রাত ৪ দিন বা ৪ দিন ৫ রাত এই সবার ক্ষেত্রে ৬ হাজার থেকে শুরু। তবে অনলাইনে ট্যুরিজম থেকে অফলাইনে ট্যুরিজম পরিষেবা ভালো বলে জানান ফ্রেন্ড ট্রাভেলস কর্ণধার পিন্টু দে। তিনি জানান অনলাইনএর চেয়ে অফলাইনে ট্যুরিজম বেস্ট। কারণ মানুষ অনলাইনে যে হোটেল রুম বুক করছেন সেটা পরবর্তী সময়ে গিয়ে পান না।


ট্রাভেল ট্যুরিজম ওপরও করনাকালে এবং তার পরবর্তী সময়ে আর্থিক সংকট দেখা দিয়েছিল। কিন্তু ধীরে ধীরে সেই সময় টা কাটিয়ে আবারও পুরনো ছন্দে ফিরেছে। সেই ছবি এবছর দেখা গেল। ফুল বুকিং। তবে চেনা জায়গা ছাড়া অচেনা অনেক জায়গা আছে ভারতবর্ষে । যেটার সন্ধান দিচ্ছেন কিছু ট্রাভেল এজেন্টরা। তার মধ্যে একটি হলো ফ্রেন্ডস অ্যাসোসিয়েটস ট্রাভেল এজেন্সি। অচেনা জায়গা খুঁজে বার করে মানুষ কে ঘুরতে নিয়ে যাওয়া তাদের মূল উদ্দেশ্য।

তাই নাম দিয়েছেন অফবিট রুট। এমনি একটা জায়গা হলো কিরীবুরু মেঘাতাবুরু। সাড়া বেশ পাওয়া যাচ্ছে বলে জানাচ্ছেন ফ্রেন্ডস অ্যাসোসিয়েটসের কর্ণধার রঞ্জিত দে। শুধু পুজো, গ্রীষ্ম বা শীতকালীন সিসেনে নয়। বর্ষা কে উপভোগ করতেও পর্যটকরা ঘুরতে যাচ্ছেন। পুজোর রাশ টা না পেলেও। ঘুরতে যেতে যারা ভালোবাসেন তারা বর্ষাকাল কেও ঘোরার তালিকায় রেখেছেন তাই মানুষ আসছে বর্ষাতেও বুকিং চলেছে। নিম্ন মধ্যবিত্ত থেকে মধ্যবিত্ত সকলের সাধ্যের মধ্যে সাধ পূরণ করার চেষ্টা করছেন ট্রাভেল ট্যুরিজম এজেন্সি গুলো।