Date : 2022-12-03

সারা বছর খুশকির সমস্যায় ভুগছেন। তাহলে ক্যাস্টর অয়েলেই হবে দূর! জেনে নিন কী করবেন।

শাহিনা ইয়াসমিন, সাংবাদিক: খুশকির সমস্যা এখন বছরভর লেগেই থাকে। যতই পরিচর্যা করা হোক না কেন, কিছুতেই তা দূর করা যায় না। অত্যধিক খুশকি হওয়ার কারণে চুল ভাঙতে শুরু করে, স্ক্যাল্পে চুলকানি, চুল পড়া বাড়ে, চুল রুক্ষ-শুষ্ক ও ফ্রিজী হয়ে যায়। খুশকির সমস্যা বাড়লে তার প্রভাব পড়ে ত্বকেও। বাজারে নানা রকমের অ্যান্টি-ড্যানড্রফ শ্যাম্পু পাওয়া যায়, কিন্তু তাতে যে খুব ভাল কাজ হয় এমনটা কিন্তু নয়। তবে ঘরোয়া কিছু কিছু উপাদান দিয়ে খুশকির সমস্যা দূর হতে পারে। বিশেষজ্ঞদের মতে, মাথার স্ক্যাল্পে ক্যাস্টর অয়েল ব্যবহার করে খুশকি দূর করা সম্ভব।
ক্যাস্টর অয়েলে অ্যান্টি-ব্যাকটেরিয়াল এবং অ্যান্টিফাঙ্গাল বৈশিষ্ট্য রয়েছে, যা চুলের ব্যাকটেরিয়া মেরে ফেলে। এই তেল ব্যবহারে স্ক্যাল্পের ইনফেকশন কম হয়, চুলে পুষ্টি জোগায় এবং খুশকি কমায়। খুশকি সারাতে ক্যাস্টর অয়েল কী ভাবে ব্যবহার করবেন –
১. ক্যাস্টর অয়েল,
অ্যালোভেরা জেল এবং টি ট্রি অয়েল:
ক্যাস্টর অয়েল এবং টি ট্রি অয়েল খুশকি সারাতে অত্যন্ত কার্যকর। আর, অ্যালোভেরা জেল স্ক্যাল্পের চুলকানি কমায় এবং স্ক্যাল্প ভাল রাখে।দেড় টেবিল চামচ ক্যাস্টর অয়েল, ৩ টেবিল চামচ অ্যালোভেরা জেল, ২-৩ ফোঁটা টি ট্রি অয়েল একসঙ্গে মিশিয়ে স্ক্যাল্পে লাগিয়ে নিন। ৪৫ মিনিট শাওয়ার ক্যাপ দিয়ে মাথা ঢেকে রাখুন। তারপর শ্যাম্পু করে নিন। সপ্তাতে তিনবার এই পদ্ধতি প্রয়োগ করুন।
২. ক্যাস্টর অয়েল, আমন্ড অয়েল এবং রোজমেরি অয়েল:
ভিটামিন ই সমৃদ্ধ আমন্ড অয়েল স্ক্যাল্প ও চুল ময়েশ্চারাইজ করে এবং খুশকি সারায়। রোজমেরি অয়েলও খুশকি সারাতে দারুণ কার্যকর।

১ টেবিল চামচ ক্যাস্টর অয়েল এবং ১ টেবিল চামচ আমন্ড অয়েল একসঙ্গে মিশিয়ে হালকা গরম করে নিন। তারপর এতে রোজমেরি অয়েল মেশান। এই মিশ্রণটি চুল ও স্ক্যাল্পে লাগিয়ে সারা রাত রাখুন। পরদিন শ্যাম্পু করে নিন। সপ্তাতে তিনবার এই পদ্ধতি প্রয়োগ করুন।
৩. ক্যাস্টর অয়েল ও আদার রস:
২ টেবিল চামচ ক্যাস্টর অয়েলের সঙ্গে ২ টেবিল চামচ আদার রস মিশিয়ে স্ক্যাল্পে লাগান। ৩০ মিনিট রাখার পর শ্যাম্পু করে নিন। সপ্তাহে তিনবার এটি করুন।


৪. ক্যাস্টর অয়েল, নারকেল তেল এবং ডিম:
নারকেল তেলের উপকারিতা সম্পর্কে আমরা সকলেই অবগত। এটি শুষ্ক স্ক্যাল্প ও খুশকির সমস্যা দূর করে এবং চুলে পুষ্টি সরবরাহ করে। প্রোটিন সমৃদ্ধ ডিমও চুলে পুষ্টি জোগায় এবং চুল নরম ও উজ্জ্বল করে।


১ টেবিল চামচ ক্যাস্টর অয়েল, ১ টেবিল চামচ নারকেল তেল এবং একটা ডিম একসঙ্গে নিয়ে ফেটিয়ে নিন ভাল ভাবে। মিশ্রণটি স্ক্যাল্প ও চুলে লাগিয়ে ৩০ মিনিট রাখুন। তারপর শ্যাম্পু করে নিন। সপ্তাহে একবার এই পদ্ধতি প্রয়োগ করুন।