Date : 2022-12-03

কাতলা মাছের দুর্দান্ত রেজালা হাত চাটবে আট থেকে আশি, রইল সেটার রেসিপি:

শাহিনা ইয়াসমিন, সাংবাদিক:- বাজারে সারাবছর যে মাছ বিপুল পরিমাণে পাওয়া যায় সেটি হল কাতলা কিংবা রুই কিংবা কাটাপোনা মাছ। প্রতিটি বাঙালির ঘরে বেশি এই মাছই রন্ধনের তালিকায় থাকে। এমনকি বিভিন্ন অনুষ্ঠান বাড়িতেও কাতলা মাছের বিভিন্ন রান্নার পদ থাকে। কারণ কাতলা মাছই একমাত্র যেটি সারাবছর পাওয়া যায় বাজারে। দামও সস্তা। কাতলা মাছের একটি জনপ্রিয় রান্না হল ‛কাতলা মাছের রেজালা’। যা খেতেও দুর্দান্ত, আবার সাদাভাত, পোলাও, ফ্রাইডরাইস সব দিয়েই দারুণ জমে যায়। কীভাবে বানানো হয় এই রেসিপি রইলো
কাতলা মাছের রেজালা’ রান্নার উপকরণ:
১.কাতলা মাছ
২.কাঁচালঙ্কা
৩.কাজুবাদাম
৪.পেঁয়াজ
৫.পোস্ত
৬.আদা
৭.তেজপাতা
৮.দারুচিনি
৯.রসুন
১০.শুকনো লঙ্কা
১১.লবঙ্গ
১২.এলাচ
১৩.গোলমরিচ
১৪.টকদই
১৫.চিনি
১৬.সাদা তেল
১৭.গরম মসলা
১৮.ঘি
১৯.জয়িত্রী
২০.চারমগজ
২১.জায়ফল
২২.কেওড়া জল
২৩.নুন
প্রণালী :
প্রথমেই ৬ পিস কাতলা মাছকে ভালো করে ধুয়ে নুন-হলুদ মাখিয়ে ১০ মিনিট রেখে দিতে হবে। এরপর ২ টি পেঁয়াজকে সেদ্ধ করে নিতে হবে। তারপর গ্যাস জ্বালিয়ে কড়াইতে তেল গরম করে কাতলা মাছের পিসগুলিকে হালকা করে ভেজে নিতে হবে। এরপর ওই তেলের মধ্যেই দিয়ে দিতে হবে, সাদা জিরে, লবঙ্গ, এলাচ, দারুচিনি, গোলমরিচ, জয়িত্রী, শুকনো লঙ্কা ফোঁড়ণ। তারপর সেগুলিকে সেদ্ধ করে বেটে পেঁয়াজ দিয়ে নাড়াচাড়া করতে হবে।


এরপর এর মধ্যে ১ টেবিল চামচ আদা-রসুন বাটা দিয়ে ভালো করে নেড়েচেড়ে নিতে হবে। এরপর একটি মিক্সিং বোলে পোস্ত, চারমগজ, কাজুবাদাম দিয়ে ওপর দিয়ে একটু জল ছিটিয়ে পেস্ট করে নিতে হবে।

এরপর কড়াইতে এই পেস্টটিকে দিয়ে ভালো করে কষিয়ে নিতে হবে। এরপর কাঁচালঙ্কা, নুন, চিনি, গোলমরিচ গুঁড়ো দিয়ে ভালো করে নাড়াচাড়া করে তার মধ্যে ৩ টেবিল চামচ ফেটানো টক দই দিয়ে আবারও ভালো করে কষাতে হবে।
তারপর একট উষ্ণ গরম জল দিয়ে ফুটিয়ে ভেজে রাখা মাছের পিস গুলিকে মিনিট তিনেক ফুটিয়ে তার উপরে গরম মসলার গুঁড়ো, ঘি, সামান্য গ্রেট করা জায়ফল, ক্যাওড়া জল দিয়ে আরও ভাল করে রান্না করে নিলেই তৈরি জিভে জল আনা স্বাদে ‛কাতলা মাছের রেজালা’।