Date : 2022-12-03

রাজ্যের মুকুটে নয়া পালক। ফের সেরা স্কুলে তালিকায় প্রথম দশে সরকারি স্কুল।

নাজিয়া রহমান, সাংবাদিক : দেশের সেরা ১০ স্কুলের মধ্যে জায়গা করে নিল পশ্চিমবঙ্গের যাদবপুর বিদ্যাপীঠ। ২০২২-২৩ শিক্ষাবর্ষে দেশের সেরা স্কুলের তালিকা সদ্য প্রকাশ করেছে কেন্দ্রীয় সরকার। সেখানে ষষ্ঠ স্থানে রয়েছে যাদবপুর বিদ্যাপীঠ স্কুলের নাম। প্রথম ও দ্বিতীয় স্থানে দিল্লির দুটি স্কুল যথা দিল্লির দ্বারকার রাজকীয় প্রতিভা বিকাশ বিদ্যালয় আর দ্বিতীয় স্থানে যমুনা বিহারের রাজকীয় প্রতিভা বিকাশ বিদ্যালয়। এছাড়া তৃতীয় স্থানে রয়েছে কেরলের কোঝিকোড়ের জিভিএইছএসএস স্কুলের নাম। চতুর্থ স্থানে মুম্বইয়ের ওরলির সিফেস মুম্বই পাবলিক স্কুল।এবং পঞ্চম স্থানে রয়েছে ওড়িশার গঞ্জমের ওড়িশা আদর্শ বিদ্যালয়। ষষ্ঠ ও সপ্তম স্থানে রয়েছে চণ্ডীগড়ের দুটি সরকারি স্কুল। নবম স্থান অর্জন করেছে দিল্লির দুটি স্কুল ও ভোপালের একটি স্কুল। আর দশম স্থানে আছে দিল্লির আরও একটি স্কুল।

দেশের সেরা স্কুলের তালিকায় যাদবপুর বিদ্যাপীঠ স্কুলের নাম পশ্চিমবঙ্গের মুকুটে আরও একটি পালক যোগ বলেই মত শিক্ষকমহলের। বেসরকারি স্কুলের সঙ্গে স্বমহিমায় রয়েছে জায়গা করে নিয়েছে এ রাজ্যের সরকারি স্কুল।  এছাড়াও এডুকেশন ওয়ার্ল্ড ইন্ডিয়া স্কুল র‌্যাঙ্কিংয়ের ২৬টি ক্যাটেগরির অধিকাংশতেই দেশের অন‌্য শিক্ষাপ্রতিষ্ঠানগুলিকে পিছনে ফেলে দিয়েছে রাজ্যের একাধিক বিদ‌্যালয়। যা এরাজ্যের শিক্ষার মানকে অনেকটাই শিখরে পৌঁছে দিয়েছে। প্রথম দশে পশ্চিমবঙ্গের একমাত্র বিদ্যালয় হিসাবে এই স্বীকৃতি কিন্তু রাজ্যের শিক্ষাক্ষেত্রে এক উজ্জ্বল নজির। যে কোনও স্বীকৃতিই আরও বেশি দায়িত্ব বাড়িয়ে দেয় বলেই মত স্কুলের শিক্ষকূদের।

এছাড়া দেশের সেরা দশটি বালিকা দিবা বিভাগ বিদ্যালয়ের তালিকাতেও নাম রয়েছে রাজ্যের এক স্কুলের। কলকাতার মডার্ন হাই স্কুলস ফর গার্লস এই তালিকায় তৃতীয় স্থান অধিকার করে নিয়েছে। গত বছর এই স্কুলটি পঞ্চম স্থানে ছিল। এই একই তালিকায় মোট ৬৯টি স্কুলের মধ্যে রাজ্যের মোট আটটি স্কুল জায়গা করে নিয়েছে । পাশাপাশি দিবা বিভাগের দশটি ছেলেদের স্কুলের সেরার তালিকায় নামের মধ্যে চারটি স্কুলই রাজ্যের। চতুর্থ স্থানে কলকাতার বিড়লা হাই স্কুল, সপ্তমে পার্ক সার্কাসের ডন বসকো স্কুল, অষ্টমে হাওড়ার এমসি কেজরিওয়াল বিদ্যাপীঠ ও দশম স্থানে শিলিগুড়ির ডন বসকো স্কুল রয়েছে।