Date : 2022-12-03

স্বচ্ছতা বজায়ে টেটে বায়োমেট্রিক

নাজিয়া রহমান, সাংবাদিক : সমস্ত কাজ স্বচ্ছতার সঙ্গে হবে। প্রাথমিক শিক্ষা পর্ষদের দায়িত্বভার গ্রহণ করার পরই এথা জানিয়েছিলেন পর্ষদ সভাপতি। একের পর এক তারই পদক্ষেপ গ্রহণ করতে দেখা গেল পর্ষদকে। চলতি বছরের ১১ ডিসেম্বর টেট। প্রাথমিকের টেট নিয়ে আরও কড়া পর্ষদ। পরীক্ষাকেন্দ্রে থাকছে বায়োমেট্রিকের ব্যবস্থা। পরীক্ষর্থীদের বায়োমেট্রিক ছাপ দিয়ে পরীক্ষাহলে প্রবেশ করতে হবে।শুধু বায়োমেট্রিকই নয়, পরীক্ষাকেন্দ্রের ভিতরেও থাকবে সিসিটিভি নজরদারির ব্যবস্থা। আগে বায়োমেট্রিক নিয়ে কড়াকড়ি ছিল না। কিন্তু টেট কে ঘিরে বর্তমানে যে অভিযোগ উঠেছে তা যাতে ভবিষ্যতে আর না ওঠে তার জন্য এত কড়া ব্যবস্থা পর্ষদের।

সম্প্রীতি প্রাথমিকে শিক্ষক নিয়োগ নিয়ে বেনিয়ম ও দূর্নীতির অভিযোগ উঠেছে। আন্দোলনে সামিল হয়েছেন একাধিক টেট পাশ চাকুরিপ্রার্থী। শিক্ষক নিয়োগের দূর্নীতি ও বেনিয়মের অভিযোগে ইতিমধ্যেই গ্রেফতার করা হয়েছে প্রাক্তন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়ের, প্রাক্তন প্রাথমিক শিক্ষা পর্ষদের সভাপতি মানিক ভট্টাচার্যকে। তাই ফের অভিযোগের তীরে পর্ষদ কলুষিত না তার জন্য একাধিক কড়া পদক্ষেপ গ্রহণ করেছে পর্ষদ। নতুন পর্ষদ সভাপতি গৌতম পাল দায়িত্ব গ্রহন করেই তার প। প্রথম বার্তা ছিল আগামী দিনে পর্ষদের সব কাজ স্বচ্ছতার সঙ্গে হবে। নিয়োগ সংক্রান্ত প্রক্রিয়ায় যেমন ভিডিওগ্রাফির ব্যবস্থা থাকছে তেমনি নতুন টেট নেওয়ার ক্ষেত্রে থাকছে বায়োমেট্রিক সিস্টেমের ব্যবস্থা, তেমনই থাকবে পরীক্ষা হলে সিসিটিভি দিয়ে চলবে নজরদারি এছাড়া সেন্টারে ঢোকার সময় থাকছে মেটাল ডিটেক্টর।

দায়িত্বভার গ্রহণ করার পর নিয়োগ বা অন্য কোনও বিষয়ে পর্ষদের কাছে অভিযোগ জানাতে গ্রিভেন্স সেল তৈরি করা হয়। যেখানে অতি সহজে যে কোনও সমস্যার কথা পর্ষদের কাছে জানাতে পারবেন যে কেউ। প্রথম দিন থেকেই নিয়ম ও আইন মেনে কাজ করার কথা ঘোষণা করেন পর্ষদ সভাপতি। আর তাই শিক্ষক নিয়োগের ক্ষেত্রে স্বচ্ছতা বজায় রাখতে পর্ষদের একাধিক পদক্ষেপ গ্রহন।