Date : 2022-12-06

বৌবাজারে বাড়িতে ফাটল। চিন্তিত বিশেষজ্ঞমহল

নাজিয়া রহমান, সাংবাদিক : মৃদু ভুকম্পে ঘোর বিপত্তি ঘটতে পারে বৌ বাজার এলাকায়। আশঙ্কা বিশেষজ্ঞ মহলের। মেট্রোর টানেলে জল। যার ফলে বৌ বাজার এলাকার তিনটি লেনের একাধিক বাড়িতে ফাটল। কেন বারবার এই বিপর্যয় ঘটছে তা নিয়ে প্রশ্ন তুলেছেন বিশেষজ্ঞমহল।

বউবাজারের দুর্গাপিতুরি লেন, স্যাঁকরাপাড়া লেনের পর এবার মদন দত্ত লেনে বিপত্তি।  ইস্ট-ওয়েস্ট মেট্রোর টানেলে জল। যার ফলে মদন দত্ত লেনের একাধিক বাড়িতে ফাটল দেখা যায়। তড়িঘড়ি সেখানকার বাসিন্দাদের সেখান থেকে সরিয়ে নিয়ে যাওয়া হয়। ইস্ট ওয়েস্ট মেট্রোর কাজ প্রায় শেষের দিকে। এই অবস্থায় ফের টানেল থেকে জল আসায় চিন্তায় কেএমআরসিএলে কর্তারাও। ইস্ট ওয়েস্ট মেট্রোরেলে কাজ চলাকালীন বারবার বিপত্তিতে দিশেহারা বৌবাজারের বাসিন্দারা। অনেকেই ঘর ছাড়া। কেন বারবার এই বিপর্যয় ঘটছে তা নিয়ে প্রশ্ন তুলেছেন বিশেষজ্ঞমহল। বৌ বাজারের বাড়িগুলিতে যে বিপত্তি ঘটেছে তাতে সামান্য ভুমিকম্প হলেই বৌবাজারে বড় বিপত্তি ঘটতে পারে বলে আশঙ্কা বিপর্যয় মোকাবিলা বিশেষজ্ঞ গুপীনাথ ভান্ডারীর। পাশাপাশি ট্রেন চালুর পর যে কম্পন হয় তার ফলেও বিপত্তি আশঙ্কা এড়ানো যাচ্ছে না বলেও মত তার। তাই বৌ বাজারের ইস্ট ওয়েস্ট মেট্রোর সুড়ঙ্গে সম্পূর্ণভাবে ট্রেন চালুর আগে প্রতীকী ভাবে ট্রেন চালানোর পরামর্শ গুপীনাথ ভাণ্ডারীর।

আর যাতে বিপত্তি না হয় সে দিকে আরও বেশি ব্যবস্থা নেওয়া হবে বলে ইতিমধ্যেই জানিয়েছেন কেএমআরসিএল-এর কর্তারা। বিপত্তি এড়াতে বিশেষ যন্ত্র দিয়ে কংক্রিটের প্রলেপ দেওয়ার কাজ চলছে। তিনটি স্তরে কংক্রিট জমানো হচ্ছে সুড়ঙ্গের চার দেওয়ালে। এতে অনেকটাই বিপত্তি এড়ানো যাবে বলে মত ইঞ্জিনিয়ারদের।