Date : 2022-12-06

ইন্টারভিউ না দেওয়ার দাবি অন্যায্য। বিধি সম্মত নয়। সাফ কথা পর্ষদ সভাপতি গৌতম পালের।

নাজিয়া রহমান, সাংবাদিক : ২১ অক্টোবর থেকে শুরু হতে চলেছে প্রাথমিকে শিক্ষক নিয়োগের প্রক্রিয়া। তবে সেই প্রক্রিয়ায় অংশগ্রহণ করতে নারাজ ২০১৪র টেট পাস প্রশিক্ষণ প্রাপ্ত চাকুরিপ্রার্থীরা। সরাসরি নিয়োগের দাবিতে সোমবার থেকে প্রাথমিক শিক্ষা পর্ষদ দফতরের সামনে অবস্থান বিক্ষোভে সামিল হয়েছে তারা। চাকুরির নিশ্চয়তা নিয়েই বাড়ি ফিরবেন তারা। ইন্টারভিউ না দেওয়ার দাবি অন্যায্য। বিধি সম্মত নয়। পর্ষদ কখনই তা মেনে নেবে না। সাফ কথা পর্ষদ সভাপতি গৌতম পালের। তিনি আরও জানান,”গনতান্ত্রিকদেশে প্রত্যেকের আন্দোলন করার অধিকার আছে।একজনের অধিকার আর একজনের অধিকারকে বিঘ্নিত করতে পারে না।আমাদের বোর্ডে আমরা কেউ স্বাভাবিক ভাবে ঢুতে পারছি না।ওরা জলের বোতল ফেলে দিয়েছে আমি তো জল খাওয়ার সময় পাচ্ছি না। কোর্ট বলেছে নিয়োগ দিতে হবে। সুপ্রিম কোর্ট বলেছে ডিসেম্বরের মধ্যে টেট নিতে হবে। আমরা কাজ করতে পারছি না। এরা যে আন্দোলন করছে তা আইনানুগ নয়। পর্ষদের অধিকারটাকে বিঘ্নিত করছে। এটা ঠিক কি?”

২১ অক্টোবর নিয়োগের যে বিজ্ঞপ্তি জারি করতে চলেছে পর্ষদ সেই বিজ্ঞপ্তি অনুযায়ী এবারের নিয়োগ প্রক্রিয়ায় ২০১৪ এবং ২০১৭ সালে টেট উত্তীর্ণরা যোগদান করতে পারবেন। ২০১৬ সালের নীতি মেনেই হবে নিয়োগ। জানুয়ারি মাসে আবার শূন্যপদ পাওয়া যাবে। বছরে দু’বার করে হবে নিয়োগ। আগামী দু বছরের মধ্যে প্রাথমিকের টেট পাশ কোনও প্রার্থী বসে থাকবে না বলে আশ্বাস দিয়েছেন পর্ষদ সভাপতি।

তবে ২০১৭ সালের টেট পাস চাকুরিপ্রার্থীদের সাথে ইন্টারভিউে বসতে চাই না ২০১৪র প্রাথমিক টেট পাস করা চাকরি প্রার্থীরা। তাদের বক্তব্য ২০১৭ সালের টেট পাশদের সঙ্গে অংশগ্রহণ করলে ২০১৪র অধিকাংশ চাকুরিপ্রার্থী বঞ্চিত হবে। পর্ষদ সভাপতির মত ২০১৪র চাকুরিপ্রার্থীদের এই দাবি সম্পূর্ণ অন্যায্য। প্রত্যেকেই ইন্টারভিউ-এ অংশগ্রহণ করার আবেদন জানিয়েছেন। পর্ষদ সভাপতির দাবি, এই আন্দোলনের পিছনে কোনও রাজনৈতিক ব্যক্তি বা রাজনৈতিক প্রতিষ্ঠানে উস্কানি রয়েছেন। যারা চাইছে নিয়োগ প্রক্রিয়ায় বাধা দিতে। তাই সকল আন্দোলনকারীদের কাছে আইন মেনে নিয়োগ প্রক্রিয়ায় অংশগ্রহন করার আবেদন জানিয়েছেন তিনি। শিক্ষক নিয়োগের ক্ষেত্রে একটি জটিলতার সৃষ্টি হয়েছিল। যা নির্মূল করে পর্ষদ স্বচ্ছ্ব নিয়োগের চেষ্টা করছে বলে জানান পর্ষদ সভাপতি। তাই সকলের কাছে সহযোগিতার আহ্বান জানিয়েছেন তিনি।