Date : 2022-12-03

শিক্ষা দফতরেরা নয়া গাইডলাইন। স্কুলে স্কুলে গঠিত হবে শিশু সংসদ।

নাজিয়া রহমান, সাংবাদিক : করণে আবহে দীর্ঘদিন বন্ধ ছিল স্কুল। তাই স্কুল খোলার পরে নানা রকম ভাবে পড়ুয়াদের স্কুলমুখী করতে মরিয়া শিক্ষা দপ্তর পড়াশোনার প্রতি ছাত্র-ছাত্রীদের আগ্রহ বাড়ানো ও পড়ুয়াদের স্কুলমুখী করতে নানাবিধ পদক্ষেপ গ্রহণ করেছে স্কুল শিক্ষা দপ্তর তৈরি করা হয়েছে নয়া গাইডলাইন। গ্রাজুয়েশন সেরিমনি, রিডিং হ্যাবিটস, শিশু সংসদ সহ একাধিক বিষয়ের উপর বিশেষ জোর দেওয়া হয়েছে।

কলেজ ও বিশ্ববিদ্যালয়ে যেমন ছাত্রসংসদ আছে তেমনই স্কুলেও শিশু সংসদ গঠন করার সিদ্ধান্ত নিয়েছে স্কুল শিক্ষা দপ্তর। শিশু সংসদের মাধ্যমে ছাত্রছাত্রীরা ম্যানেজমেন্ট, উন্নয়ন ও কোনও সিদ্ধান্ত গ্রহণের সময় যেমন নিজেদের মতামত জানাতে পারবে তেমনই মিড ডে মিলের বিষয়েও নজরদারি করতে পারবে। শিশু সংসদ অনেকটা পার্লামেন্টের আদলে সাজানো হবে। শিশু সংসদদের মধ্যে থাকবে একজন প্রধানমন্ত্রী, স্বাস্থ্যমন্ত্রী, খাদ্যমন্ত্রীর পদ থাকবে। এই শিশু সংসদের সভাপতি হবেন স্কুলের প্রধানশিক্ষক ও শিক্ষিকা। পাশাপাশি শিশু সংসদকে কি কি কাজ করতে হবে তার ৮ দফা একটা গাইডলাইন পাঠানো হবে স্কুলগুলিকে। শিশু সংসদ গঠন করলে ছাত্র ছাত্রীদের মধ্যে নেতৃত্ব দানের ক্ষমতাও বাড়বে। যা তাদের ভবিষ্যতে অনেক উপকার করবে বলে মত শিক্ষকমহলের একাংশের। পাশাপাশি গাইডলাইনে পড়ুয়াদের সঙ্গে শিক্ষক শিক্ষিকাদের সম্পর্ক আরও সুদৃঢ় করার উপর যেমন জোর দেওয়ার কথা বলা হয়েছে।

শিশু সংসদ ছাড়াও নবীনবরণের ধাঁচে গ্রাজুয়েশন সেরিমনি করার কথাও উল্লেখ করা হয়েছে গাইডলাইনে। প্রতি বছর এক ক্লাস থেকে অন্য ক্লাসে নিঃশব্দে পাশ করে উঠে যান পড়ুয়ারা। পড়ুয়াদের পড়াশোনায় উৎসাহ বাড়াতে করতে হবে গ্রাজুয়েশন সেরিমনি। এক ক্লাস থেকে অন্য ক্লাসে উত্তীর্ণ পড়ুয়াদের নিয়ে করতে হবে এই অনুষ্ঠান। অনুষ্ঠানে পড়ুায়াদের জানাতে হবে সম্মান। ২রা জানুয়ারি এই সম্মান জানানও হবে।