Date : 2022-12-03

একমাসেই চার চারটি জাতীয় পুরস্কার। খুশির হাওয়া নবান্নে।

সঞ্জু সুর, সাংবাদিক : ‘কন্যাশ্রী’ এনেছিলো আন্তর্জাতিক সম্মান। ‘লক্ষীর ভান্ডার’ পেল জাতীয় সম্মান। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের দুই স্বপ্নের প্রকল্পের হাত ধরেই জাতীয় ও আন্তর্জাতিক স্তরে সম্মান প্রাপ্তি রাজ্যের। একমাসের মধ্যে রাজ্যের মুকুটে চার চারটে “স্কচ্ পুরস্কার” (SKOCH AWARD). স্বভাবতই খুশি রাজ্য প্রশাসন, খুশি মুখ্যমন্ত্রী।

পশ্চিমবঙ্গ সরকারের নারী ও শিশু কল্যান দফতরের অধীনে থাকা “লক্ষীর ভান্ডার” প্রকল্প পেল জাতীয় ক্ষেত্রের অন্যতম গুরুত্বপূর্ণ স্কচ্(SKOCH) পুরস্কার। খুশি মুখ্যমন্ত্রী টুইট করে জানালেন সেকথা। টুইটে তিনি লেখেন,”খুবই আনন্দের সঙ্গে জানাচ্ছি যে নারী ও শিশু কল্যান বিভাগে সামাজিক সুরক্ষা যোজনায় পশ্চিমবঙ্গ সরকারের ‘লক্ষীর ভান্ডার’ প্রকল্প ‘স্কচ্’ পুরস্কার পেয়েছে।” মুখ্যমন্ত্রী আর‌ও লেখেন, “মহিলা সশক্তিকরণ সর্বদাই আমাদের অগ্রাধিকারের তালিকায় রয়েছে। এই পুরস্কার শুধুমাত্র আমাদের সরকারের নয়, এই পুরস্কার আমাদের রাজ্যের এক কোটি আশি লক্ষ মহিলাদের সশক্তিকরণের পুরস্কার।”

প্রসঙ্গত এই মাসেই আরও তিনটে ক্ষেত্রে স্কচ্ পুরস্কার এসেছে রাজ্যের ঘরে। ‘অপারেশন পুষ্টি’ বিভাগে বিশেষ কাজের স্বীকৃতি স্বরুপ জাতীয় স্তরে পুরস্কৃত হয়েছে বাঁকুড়া জেলা। ‘ঐক্যশ্রী’ প্রকল্পের জন্য সংখ্যালঘু বিষয়ক ও মাদ্রাসা শিক্ষা দফতর পেয়েছে স্কচ্ গোল্ড অ্যাওয়ার্ড। পাশাপাশি রাজ্যের বন দফতরের ঝুলিতে আসে স্কচ্ প্ল্যাটিনাম অ্যাওয়ার্ড। মূলতঃ বন দফতরের ‘জয়েন্ট ফরেস্ট ম্যানেজমেন্ট-আ পিপলস্ মুভমেন্ট’ এর জন্য এই পুরস্কার পায় বন দফতর। সেদিনও টুইট করে নিজের খুশির কথা জানিয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।