Date : 2022-12-03

ওজন কমাতে জোয়ারের রুটি

সঞ্জনা লাহিড়ী, সাংবাদিক:- ‘গম’ নয়, ওজন কমাতে বিকল্প ‘এই’ আটার রুটিই দুর্দান্ত কার্যকরী। বিকল্প এই আটার রুটি খেলেই দ্রুত কমতে শুরু করবে ওজন। গমের বিকল্প হিসেবে ভারতে জোয়ারের রুটিও খাওয়া হয়ে থাকে। এই জোয়ার ওজন কমাতে সহায়ক। এক বাটি জোয়ারে প্রায় ২ গ্রাম ফাইবার এবং ২২ গ্রাম পর্যন্ত প্রোটিন থাকে। থাকে অ্যান্টিঅক্সিডেন্টও। ওজন কমাতে কীভাবে জোয়ারের রুটি খেতে পারেন এবং কীভাবে এটি শরীরে প্রভাব ফেলে, আসুন জেনে নেওয়া যাক।
জোয়ারে রয়েছে ফাইবার এবং উচ্চমানের প্রোটিন। গমের আটার রুটির পরিবর্তে জোয়ারের আটার রুটি খেলে আপনার পেট অনেকক্ষণ ভরা থাকবে এবং আপনি বেশি পুষ্টিও পাবেন। ফলে এটি শরীরের জন্য তুলনামূলকভাবে বেশি উপকারী। তবে কিভাবে বানাবেন এই রুটি।
জোয়ারের রুটি বানাতে জোয়ারের আটায় সামান্য লবণ মিশিয়ে গমের আটার মতো করে মেখে নিতে হবে। এরপর গমের রুটির মতো করে জোয়ারের রুটি বানিয়ে ফেলতে পারেন। এছাড়াও ওজন কমানোর জন্য বিভিন্ন সবজি দিয়ে জোয়ারের রুটি তৈরি করা যায়। এতে গাজর, পেঁয়াজ এবং পুদিনা ইত্যাদি যোগ করতে পারেন। সবজি দিয়েই বা কিভাবে রুটি বানাবেন চলুন দেখেনি।

উপাদান: জোয়ারের আটা- ১ কাপ, লবণ- এক চা চামচ, গাজর- অর্ধেক গ্রেট করা, পেঁয়াজ- ১টি সূক্ষ্ম করে কাটা, শসা- অর্ধেক গ্রেট করা, কাঁচা মরিচ- ২টি, ধনেপাতা কুচি- প্রায় এক চা চামচ, পুদিনা পাতা কুচি- প্রায় এক চা চামচ, গরম জল- আটা মাখার জন্য।
প্রক্রিয়া: জোয়ারের রুটি তৈরি করতে প্রথমে জল বাদে সব উপকরণ একসঙ্গে মিশিয়ে নিন। এবার ধীরে ধীরে জল যোগ করুন এবং আটা মাখা শুরু করুন। আটা মাখার পর ১৫ থেকে ২০ মিনিট রেখে দিন। এবার ছোট ছোট বল বানিয়ে রুটির লেচি কেটে, গমের রুটির মতো করে বেলে ভেজে ফেলুন। সুস্বাদু জোয়ারের রুটি তৈরি।