Date : 2022-12-05

আলু খেয়ে ওজন কমান

সঞ্জনা লাহিড়ী, সাংবাদিক – আলু খেতে কম বেশি সবাই ভালোবাসে। এমন খুব কম সংখ্যক মানুষই পাওয়া যাবে যারা আলু পছন্দ করে না। প্রায় সব রান্নাতেই আলু বেশ ভাল মানিয়ে যায়। তবে আলু বেশি আলু খাওয়া ঠিক নয়। আলু খেলে ওজন বেড়ে যাওয়ার একটা সম্ভাবনা থাকে। কিন্তু আলু রান্নার পদ্ধতি পরিবর্তন করে ওজন কমানো যেতে পারে।
আলু খেলে ওজন বাড়ে না কমে?
আলু নিয়ে প্রচুর গবেষণা করা হয়েছে। তাতে জানা গেছে প্রতিদিনের খাদ্য তালিকায় সিদ্ধ আলু রাখলে ওজন কমাতে সাহায্য করে। সিদ্ধ আলু ক্যালোরি ও কার্বোহাইড্রেট কমাতে সাহায্য করে।

সিদ্ধ আলুর পুষ্টিগুণ:
সিদ্ধ আলুতে পটাশিয়াম, ফাইবার আছে যা রক্তচাপ নিয়ন্ত্রণে রাখে। হার্টের খেয়ালও রাখে। এছাড়া সিদ্ধ আলুতে আছে ভিটামিন এ আর সি। আলু সিদ্ধ করে ঠান্ডা করে খেলে তা হজমে সাহায্য করে। ডায়বেটিসের রোগীরা স্বল্প পরিমাণে আলু খেতে পারে। সিদ্ধ আলুতে বেশি পরিমাণে প্রোটিন থাকে। আলু পেট ভরাতে সক্ষম। ফলে ক্ষুধাও কম লাগে। অনেকক্ষণ পেট ভরে থাকার কারণে বারে বারে খাওয়ার পরিমাণও কমে যায়। ফলে ওজন কমাতে সাহায্য করে।

কীভাবে আলু খাবেন?
আলু ভেজে খেতে যাবেন না। তেলে ভাজা আলু খেলে ওজন উল্টো বেড়ে যেতে পারে। সিদ্ধ করে তারপর পুরোপুরি ঠান্ডা করে নিবেন। সকাল থেকে শুরু করে দিনের যেকোন সময়ে সিদ্ধ আলু খেতে পারেন।