Date : 2022-12-03

পিছিয়ে গেল পূর্বাঞ্চলীয় নিরাপত্তা পরিষদের বৈঠক। পরবর্তী দিনক্ষণ পরে জানানো হবে।

সঞ্জু সুর, সাংবাদিক : এখন‌ই হচ্ছে না ৫ নভেম্বরের প্রস্তাবিত পূর্বাঞ্চলীয় নিরাপত্তা পরিষদের বৈঠক। আপাতত তা পিছিয়ে দেওয়া হল। তবে পরবর্তী দিন এখনও স্বরাষ্ট্র মন্ত্রক থেকে জানানো হয় নি বলেই খবর।

কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ্ এর পৌরহিত্যে ৫ নভেম্বর নবান্ন সভাঘরে ইষ্টার্ণ জোনাল সিকিউরিটি কাউন্সিলের বৈঠক হ‌ওয়ার কথা ছিলো। হোস্ট স্টেট হিসাবে যে বৈঠক উপস্থিত থাকার কথা ছিলো পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের‌। সদস্য রাজ্য হিসাবে উপস্থিত কথা ছিলো বিহার, ঝাড়খন্ড ও ওডিষ্যার মুখ্যমন্ত্রী, স্বরাষ্ট্র মন্ত্রীদের। কিন্তু বিশেষ কাজ পড়ে যাওয়ার কারণে স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ্ এই বৈঠকে উপস্থিত থাকতে পারবেন না বলে জানানো হয় নবান্ন কে। সেই সঙ্গে এটাও জানানো হয় পরবর্তী বৈঠকের দিন সঠিক সময়েই জানিয়ে দেওয়া হবে। এদিকে বৈঠক হবে ধরে নিয়ে নিজেদের সমস্ত রকম প্রস্তুতি সেরে রেখেছিলো নবান্ন। আন্তঃরাজ্য সম্পর্কের পাশাপাশি আন্তর্জাতিক সীমারেখায় বিএসএফের ভূমিকা, বিএসএফের এলাকা বৃদ্ধি, চোরাচালান, অনুপ্রবেশ সহ সব বিষয় নিয়েই নিজেদের প্রস্তুত রেখেছিলো নবান্ন।

এদিকে দু’দিন আগে হরিয়ানার সূরযকুণ্ডে স্বরাষ্ট্র মন্ত্রকের ডাকা বৈঠক এড়িয়ে গিয়েছিলেন মুখ্যমন্ত্রী। নিজের বাড়ির কালীপুজো ও ভাইফোঁটা-র কারণেই মুখ্যমন্ত্রী ওই বৈঠকে উপস্থিত থাকতে পারেন নি। সূত্রের খবর, রাজ্যের তরফ থেকে ওই বৈঠকে উপস্থিত হয়েছিলেন এডিজি হোমগার্ড নীরজ সিং। সব রাজ্যের মুখ্যমন্ত্রী, স্বরাষ্ট্রমন্ত্রী ও স্বরাষ্ট্র সচিবদের ডাকা হয়েছিলো উক্ত বৈঠকে। বৈঠকে স্বরাষ্ট্রমন্ত্রী ছাড়াও উপস্থিত হয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ফলে সেই সময় প্রধানমন্ত্রী বা স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ না হলেও ৫ তারিখ বৈঠক হলে তখন স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে এক মঞ্চে দেখা যেত মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে।

প্রসঙ্গত ২০১৮ সালের ১ অক্টোবর নবান্ন সভাঘরেই হয়েছিলো পূর্বাঞ্চলীয় নিরাপত্তা পরিষদের বৈঠক‌। তৎকালীন স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং এর পৌরহিত্যে হয় সেই বৈঠক। বৈঠক শেষে নবান্নে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেছিলেন রাজনাথ সিং। পরবর্তীতে ২০২০ সালের ২৮ ফেব্রুয়ারি ওডিষ্যার ভুবনেশ্বরে অমিত শাহ্ এর পৌরহিত্যে হ‌ওয়া বৈঠকে উপস্থিত ছিলেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।