Date : 2022-12-03

শুরু হল উচ্চ প্রাথমিকের ইন্টারভিউ প্রক্রিয়া।

নাজিয়া রহমান, সাংবাদিক : শুরু হল উচ্চ প্রাথমিকের ইন্টারভিউ প্রক্রিয়া। পরীক্ষা শেষ হওয়ার প্রায় ৭ বছর পর ইন্টারভিউ এ ডাক পেলেন টেট পাশ ১৫৮৫জন চাকুরি প্রার্থী। যদিও এর আগে তারা ইন্টারভিউ প্রক্রিয়ায় অংশগ্রহণ করেন। মেধাতালিকাও প্রকাশ করা হয়। কিন্তু আইনি জটিলতায় তা বাতিল হয়ে যায়। এবার আদালতের নির্দেশমেনে ফের ইন্টারভিউ প্রক্রিয়া চালু করল স্কুল সার্ভিস কমিশন।

বিষয়ভিত্তিক ইন্টারভিউ প্রক্রিয়ায় মোট ১১টি বিষয়ের শিক্ষক নিয়োগের উপর ইন্টারভিউ নেওয়া হবে বলে জানিয়েছে এসএসসি। বিষয়গুলি হল, বাংলা, ইংরেজি, নেপালি, সংস্কৃত, ইতিহাস, ভূগোল, পিওর সায়েন্স, হিন্দি, উর্দু, আরবিক এবং বায়ো সায়েন্স। কালীপুজোর আগে ইন্টারভিউ প্রক্রিয়া শুরু হলেও
যে বিষয়গুলিতে প্রার্থীর সংখ্যা বেশি, ওই বিষয়গুলির ইন্টারভিউ নেওয়া হবে কালীপুজোর পর বলেই জানিয়েছে কমিশন। যেমন, নভেম্বরের প্রথম সপ্তাহের মধ্যে ইন্টারভিউ শেষ করে মেধাতালিকা তৈরি করা হবে এবং সেই মেধাতালিকা আদলতে পেশ করা হবে। আদালতের অনুমতি সাপেক্ষ মেধাতালিকা প্রকাশ করা হবে বলেই এসএসসি সূত্রে জানা গেছে।

প্রসঙ্গত, ৩০ জানুয়ারি, ২০১৪ সালে এই পরীক্ষার বিজ্ঞপ্তি বের করে এসএসসি। তারপর ২০১৫ সালের ১৬ অগাস্ট পরীক্ষা হয় এবং এর ফল প্রকাশিত হয় ২০১৬-এ। তারপরও একবার ইন্টারভিউ হয় কিন্তু আইনি জটিলতায় তা বাতিল হয়ে যায়। রাজ্যের বিভিন্ন জেলা থেকে চাকুরিপ্রার্থীরা এসএসসির মূখ্যকার্যালয়ে এসেছেন শেষপর্যায়ের ইন্টারভিউ প্রক্রিয়ায় অংশগ্রহণ করতে। গত সাত বছর ধরে অপেক্ষা করার পর অবশেষে আশার কিরণ দেখছেন চাকুরিপ্রার্থীরা। আইনি জটিলতা কাটিয়ে এবার তারা নিয়োগপত্র দেওয়া হোক এমনটাই বক্তব্য চাকুরিপ্রার্থীদের।