Date : 2022-12-03

সামনেই শীতকাল, কীভাবে নেবেন চুলের যত্ন?

সায়ন্তিকা ব্যানার্জি, সাংবাদিক:- দরজায় কড়া নাড়ছে শীতকাল। আর শীতকাল মানেই চুল নিয়ে নাজেহাল হওয়ার দিন। কিন্তু এই শীতকাল হোক সব সমস্যা থেকে মুক্তি পাওয়ার মরশুম।

প্রথমেই শীতে চুলের যত্ন নিয়ে জেনে নিন কিছু ডু’জ ও ডোন্ট’স—

শীতকালে কিন্তু কোনভাবেই চুলে শ্যাম্পু করা বন্ধ করা যাবে না। আবার আরাম হচ্ছে বলে গরম জলে অনেক ক্ষণ মাথা ভেজানোও যাবে না।

শীতকালে চুল রুক্ষ্ম হয়ে গেলে কিন্তু বেশি শ্যাম্পু করবেন না এর ফলে চুলের প্রাকৃতিক তেল হারিয়ে গিয়ে চুল হয়ে উঠবে আরও বেশি রুক্ষ। আবার বেশিদিন যদি শ্যাম্পু না করেন তাহলে চুলের গোড়ায় ময়লা জমে চিটচিটে দেখতে লাগব। তাই ভারসাম্য বজায় জরুরি।

চুল ভিজে থাকলে সোয়েটার পরবেন না তখন। একান্তই পরতে হলে তখন গলায় একচা ভালো স্কার্ফ বেঁধে নেবেন। তাহলে সোয়েটারের থেকে চুল রক্ষা পাবে ওই স্কার্ফের মাধ্যমে।

শীতকালে চুল শুকোতে সময় লাগে। কিন্তু অনেক সময়েই ভিজে চুল আঁচড়ে বেরিয়ে পরতে হয় এতে কিন্তু চুলের ক্ষতি হয়। ভিজে চুলে বেশি স্পর্শকাতর হওয়ায় সহজেই ঝরে যায়।

এবার রইল শীতের জন্য বিশেষ কিছু হেয়ার প্যাক—

১. নারকেল তেল ও ক্যাস্টর অয়েল একটি পাত্রে নিয়ে গরম করে নিন। এবার সেই তেল দিয়ে চুলে ও মাথার ত্বকে আলতো মাসাজ করুন। সপ্তাহে তিন দিন মেনে চলুন এই ঘরোয়া উপায়।

২. একটি পাত্রে দুটো ডিম ভেঙে তাতে তিন চামচ মধু দিয়ে ফেটিয়ে নিন। এই প্যাকটি স্নানের আগে চুলে লাগিয়ে এক থেকে দুই ঘণ্টা রেখে দিন। এরপর চুল ধুয়ে ফেলুন খুব ভাল করে।

৩. ভিটামিন-ই চুলের জন্য খুব ভালো। সপ্তাহে ২ দিন পর পর তেলের সাথে ভিটামিন-ই ক্যাপসুল ভেঙে তেলটি মিশিয়ে মাথায় ভালো ভাবে লাগিয়ে ২-৩ ঘণ্টা রাখুন। তারপর ধুয়ে ফেলুন।