Date : 2022-12-03

আদি নেতারা চান না পঞ্চায়েতে সক্রিয় হতে, সাংগঠনিক রিপোর্টে অস্বস্তিতে বিজেপি।

সুচারু মিত্র সাংবাদিক : পঞ্চায়েত নির্বাচনের আগেই দলের কাছে গোপন সংগঠনিক রিপোর্ট। আর সেই রিপোর্টে অস্বস্তিতে বিজেপি। আদি অর্থাৎ পুরনো নেতারা পঞ্চায়েত নির্বাচনে সক্রিয় হতে চান না। স্পষ্ট মনোভাব ব্যক্ত করে দিয়েছেন তারা। বর্তমান নেতৃত্বের বিরুদ্ধে ক্ষোভ এবং কমিটি নিয়ে অসন্তোষের জেরে এবার বিজেপির আদি নেতারা দলে থাকলেও পঞ্চায়েত নির্বাচনে সক্রিয় ভূমিকা নিতে চাইছেন না। আর এর ফলে পঞ্চায়েত নির্বাচনে ফল খারাপ হতে পারে বলে মনে করছে নেতৃত্বের একাংশ।

ডিসেম্বর থেকেই বিজেপির আদি নেতাদের বিভিন্ন কমিটিতে অন্তর্ভুক্ত করার কাজ শুরু করার কথা ভেবেছিল বিজেপির শীর্ষ নেতৃত্ব, তার আগেই প্রস্তুতিতে জোর ধাক্কা। আদি নেতাদের একাংশের কর্তব্য সারাবছর বিভিন্ন মিটিংয়ে তাদেরকে আমন্ত্রণ করা হয় না, আর এখন নির্বাচনের সময় তাদের দিয়ে বুথ কমিটি গোছানোর পরিকল্পনায় অন্তত তারা নেই। দায়িত্ব দিলে অনেক আগে থেকেই দেওয়া দরকার। আদি নেতাদের এই মনোভাবে বিজেপি এখন বেজায় অস্বস্তিতে। এমনিতেই বুথ কমিটি তৈরি করা যায়নি বিভিন্ন জেলায় তার ওপর আদি ও নব্যের দ্বন্দ্বের ইতি নেই। ফলে পঞ্চায়েত নির্বাচনের আগে বিশেষ গোপন রিপোর্ট বর্তমান নেতৃত্বকে কঠিন চ্যালেঞ্জের সামনে দাঁড় করিয়ে দিয়েছে।

সমস্যা মেটাতে এবার কেন্দ্রীয় নেতৃত্বের দ্বারস্থ হবে রাজ্য বিজেপির বর্তমান নেতৃত্ব? পঞ্চায়েত নির্বাচনের আগে এখন বিদ্রোহের আগুনে জ্বলছে বিজেপি।