Date : 2022-12-03

এসএসকেএম অগ্নিকাণ্ড কী শুধুই দূর্ঘটনা? ঘটনাস্থল পরিদর্শনে ফরেন্সিক টিম

সায়ন্তিকা ব্যানার্জি, সাংবাদিক:- বৃহস্পতিবার আচমকাই আগুন লাগল এসএসকেএম হাসপাতালের এমার্জেন্সি বিভাগের সামনে রেডিয়ো ডায়গনসিস বিভাগের দোতলায়। ঘটনাস্থলে উপস্থিত হয় দমকলের ১০টি ইঞ্জিন। প্রায় দু’ঘন্টার চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আনা সম্ভব হয়। সাময়িক ভাবে বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করে আগুন নেভানোর কাজ শুরু করেন দমকলকর্মীরা। কীভাবে লাগল এত বড় আগুন তা খতিয়ে দেখতে শুক্রবার ঘটনা স্থলে গেলেন ফরেন্সিক টিমের সদস্যরা।

আগুনে পুড়ে ছাই হয়ে গেছে সিটি স্ক্যান, এক্সরে এবং ইউএসজি মেশিন। ফলে স্বাভাবিক ভাবেই ভোগান্তির শিকার রোগী এবং তার পরিজনরা। অনেক দূর দূরান্ত থেকে তারা এসে ফিরে যেতে বাধ্য হচ্ছেন যদিও রামরিক হাসপাতাল এবং শম্ভুনাথ পন্ডিত হাসপাতালে সাময়িক ভাবে চলছে পরিষেবা কিন্তু তাতে করে রোগীদের সমস্যা মিটছে না।

এই ঘটনার পরেই সমস্ত হাসপাতালে হবে ফায়ার অডিট এমনই নির্দেশ স্বাস্থ্য সচিব নারায়ণ স্বরূপ নিগমের। এসএসকেএম হাসপাতালের অগ্নিকাণ্ডের ঘটনার জেরেই এই নয়া উদ্যোগ। এর পাশাপাশি অগ্নিকাণ্ডের ঘটনা নিয়ে পাঁচ সদস্যের কমিটি গঠন। নির্দিষ্ট সময়ের মধ্যে রিপোর্ট জমা দেওয়ার নির্দেশ।

এদিন ঘটনাস্থলে ডিটেকটিভ ডিপার্টমেন্টের পক্ষ থেকেও সদস্যরা এসে এদিন ঘটনাস্থলের ছবি তোলেন। সব চেয়ে বড় প্রশ্ন কীভাবে লাগল এই আগুন তা খতিয়ে দেখা হবে। যদিও তদন্তের স্বার্থে এখনই কিছু বলতে নারাজ ফরেনসিক টিম