Date : 2022-12-06

টি20 বিশ্বকাপের সেমিফাইনালের পথও প্রশস্ত করল ভারত

মৈনাক মিত্র, সাংবাদিক; বাংলাদেশের বিপক্ষে দুরন্ত জয় ভারতের। টি20 বিশ্বকাপের সেমিফাইনালের পথও প্রশস্ত করল ভারত। গ্রুপ লিগের যা চিত্র তাতে ভারতই এখন টেবল টপার। 5 রানে বাংলাদেশের বিপক্ষে রুদ্ধশ্বাস জয় পেল টিম ইন্ডিয়া। শেষ ওভারে বাংলাদেশের প্রয়োজন ছিল 20 রান। স্নায়ু চাপ ধরে রাখার ম্যাচে কোনওরকম ভুল চুক করেননি পেসার অর্শদীপ সিং। শেষ ওভারে মাথা ঠান্ডা রেখে বোলিং করে ভারতকে ম্যাচ জেতান অর্শদিপ। এর আগে অবশ্য পুরোটাই ছিল বিরাট শো।

নির্ধারিত 20 ওভারে বিরাট কোহলির 64 রানের ইনিংস এবং লোকেশ রাহুলের অর্ধশতরানের সৌজন্য 184 রান করে ভারত। সুর্যকুমার যাদব করে 30 রান। তবে নিজের অর্ধশতরানের পথেই মহেলা জয়বর্ধনের রেকর্ড টপকে টি20 বিশ্বকাপের সর্বোচ্চ রানের মালিক হয়ে যান বিরাট কোহলিবজবাবে ব্যাট করতে নেমে প্রথম 7 ওভারের বিনা উইকেটে 66 রান করে বাংলাদেশ।

কিন্তু এরপর শুরু হয় বৃষ্টি। ডিএলএস মেথডে 16 ওভারে বাংলাদেশের লক্ষ্যমাত্রা দাঁড়ায় 151 রান। তবে রেন ব্রেকের পর মাঠে নেমেই রুদ্রমূর্তী ধারণ করে ভারতীয় বোলাররা। একে একে নাজমুল হোসেন শান্তো, লিটন দাসদের সাজঘরে ফেরাতে থাকেন সামি, অর্শদীপরা। ছন্দ ফিরে পান ভারতীয় পেস বোলাররা। সেখানেই চাপে পড়ে যায় বাংলাদেশ ব্যাটাররা।

শেষদিকে হার্দিক পান্ডিয়াও দুরন্ত বোলিং করেন। হার্দিক এবং অর্শদীপ দুটি করে উইকেট নেন। সামি নেন একটি উইকেট। 145 রানেই থেমে যায় বেঙ্গল টাইগারদের ইনিংস। বিরাট ম্যাজিকের সঙ্গে বোলারদের দাপটে বাংলাদেশ ম্যাচ জিতে এখন ভারতীয় দল চলছে টপ গিয়ারে। রবিবার টি20 বিশ্বকাপের গ্রুপ লিগে ভারতের শেষ ম্যাচ জিম্বাবোয়ের বিপক্ষে।

প্রকাশ পেল ঝর্ণা দত্তের লেখা গল্প এবং কবিতার বই মনোস্কোপ। মনের মনিকোঠায় থাকা বিভিন্ন সময়ের বিভিন্ন স্মৃতির কথা নিয়েই তৈরি হয়েছে এই বইটি। মনোস্কোপের উদ্বোধনে উপস্থিত হয়েছিলেন বাংলাদেশের ডেপুটি হাইকমিশনার আন্দালিভ এলিয়াসসহ বিশিষ্ট জনেরা। অতীতেও বিভিন্ন বই লিখেছেন।